ঢাকা, মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪,
সরকার অনুমোদিত নিবন্ধন নম্বর ১৯১
Reg:C-125478/2015

পুলিশের তল্লাশি: যেসব বিষয় লক্ষ্য রাখবেন

ডেস্ক রিপোর্ট


প্রকাশ: ১০ সেপ্টেম্বর, ২০২১ ১৪:১৯ অপরাহ্ন | দেখা হয়েছে ৮৩৭ বার


পুলিশের তল্লাশি: যেসব বিষয় লক্ষ্য রাখবেন

সড়ক-মহাসড়কে বিভিন্ন পয়েন্টে পুলিশের তল্লাশি দেখা যায়। পুলিশ যে কোন ব্যক্তিকে সন্দেহ হলে তল্লাশি করেতে পারে। এ ধরনের তল্লাশিতে বিভ্রান্ত হওয়ার কোন কারণ নেই। তবে প্রায়ই দেখা যায় পুলিশ তল্লাশির নামে অযথা হয়রানি করে। রিকশা বা অটো থামিয়ে যাত্রিকে নামিয়ে পকেটে হাত ঢুকায় এমন দৃশ্যের অভাব নেই। যাত্রির মানি ব্যাগ থেকে কি যেন বের করতে চায় পুলিশ। এভাবে পকেটে হাত ঢুকানো বা মানি ব্যাগ কুটি কুটি করে খোঁজা কতটুকু আইনসন্মত তা বিবেচনায় রাখা দরকার। অবশেষে কোন কিছু না পেলে শুরু হয় একের পর এক প্রশ্ন। কোথায় যাবেন, কোথা থেকে আসলেন, কি করেন ইতাদি প্রশ্নবাণে জর্জরিত করার পেছনে পুলিশের একটি উদ্দেশ্য আছে। তা হচ্ছে যাত্রি বা পথচারিকে নার্ভাস করে কিছু ফাঁয়দা লুটা।

সাধারণ লোকরা পুলিশের এধরনের আচরনে নার্ভাস হয়ে যায়। ফলে পুলিশ অন্যায় করার সুযোগ পায়। প্রতিদিন অসংখ্য লোক পুলিশের তল্লাশির শিকার। তবে আইন সম্পর্কে ভাল ধারণা থাকলে পুলিশের তল্লাশির নামে হয়রানি থেকে রক্ষা পাওয়া যায়। ফৌজদারি কার্যবিধির ১৮৯৮ এ ও ১০৩ ধারায় বলা হয়েছে তল্লাশি পরিচালনা করার সময় পুলিশকে অবশ্যই সেই এলাকার বা স্থানের দুই বা ততোধিক সন্মানিত ব্যক্তিকে হাজির রাখতে এবং ঘটনার সাক্ষি হতে আহবান করবেন। আবার তল্লাশির সময় স্থানীয় এলাকার সন্মানিত সাক্ষি না পাওয়া গেলে ভিন্ন স্থান থেকে সাক্ষি নেয়া যেতে পারে। তল্লাশির সময় জদ্বকৃত মালামাল সাক্ষিকে দেখাতে হবে এবং এর একটি তালিকা তেরি করে সাক্ষিদের স্বাক্ষর নেবেন। তালিকার একটি কপি স্বাক্ষিকে দিতে হবে।

পথচারিকে তল্লাশির নামে পুলিশ যা খুশি তা করতে পারে না। প্রায়্ই দেখা যায় পথচারির গতি রোধ করে তল্লাশির নামে পুলিশ ভয় ভীতি দেখায়, হয়রানি করে ও ফাঁয়দা লুটে। সাথে থাকা ব্যাগ নিয়ে টানাটানি করে। মানি ব্যাগে থাকা টাকাগুলো পর্যন্ত বের করে গুনতে থাকে। পুলিশ টাকাগুলো নিয়ে গেলেও পথচারির কোন কিছু করার নেই। কারণ প্রতিবাদ করতে গেলে অনেক মাশুল গুনতে হবে। পুলিশের অন্যায় ও জুলুমের প্রতিবাদ করতে গিয়ে এপর্যন্ত অনেক লোককে মিথ্যা মামলায় হয়রানি হতে হয়েছে বলে মানুষ পুলিশের পাশ দিয়ে যেতেই ভয় পায়। এ অবস্থা থেকে উত্তোরণের উপায় বের করতে হবে।


   আরও সংবাদ