ঢাকা, বুধবার, ২৩ অক্টোবর ২০২৪,
সরকার অনুমোদিত নিবন্ধন নম্বর ১৯১
Reg:C-125478/2015

৯০ শতাংশেরও বেশি মার্কিন সেনা প্রত্যাহারের কাজ সম্পন্ন

ডেস্ক রিপোর্ট


প্রকাশ: ১০ সেপ্টেম্বর, ২০২১ ১৪:১৯ অপরাহ্ন | দেখা হয়েছে ৫৫৯ বার


৯০ শতাংশেরও বেশি মার্কিন সেনা প্রত্যাহারের কাজ সম্পন্ন

সেপ্টেম্বরের মধ্যে আফগানিস্তান থেকে সকল মার্কিন সেনা প্রত্যাহারের বিষয়টি চলমান রয়েছে। ইতোমধ্যেই দেশটিতে থাকা সাবেক ৭টি মার্কিন সামরিক ঘাঁটি আফগান নিরাপত্তা বাহিনীর হাতে হস্তান্তর করা হয়েছে। এছাড়া প্রায় এক হাজার সি-১৭ মডেলের যুদ্ধবিমানে ধারণক্ষমতার সমপরিমাণ সরঞ্জামও দেশটি থেকে সরিয়ে নেওয়া হয়েছে।

গত শুক্রবার কাবুলের উত্তরে অবস্থিত কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ বাগরাম বিমান ঘাঁটি ছেড়ে চলে যায় মার্কিন সেনারা। গত প্রায় ২০ বছর ধরে আফগান যুদ্ধে এটাই ছিল মার্কিন সামরিক বাহিনীর প্রধান কেন্দ্র।

সেপ্টেম্বরের মধ্যে আফগানিস্তান থেকে সকল মার্কিন সেনাসহ বিদেশি সেনাদের সরিয়ে নেওয়ার বিষয়ে গত এপ্রিলে ঘোষণা দেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। সেনা প্রত্যাহারের বিষয়ে বাইডেনের সেই ঘোষণার সময় আফগানিস্তানে আড়াই হাজার মার্কিন সেনা এবং ১৬ হাজার বিদেশি কন্ট্রাক্টর ছিলেন।

তবে বার্তাসংস্থা এএফপি বলছে, বাইডেনের ওই ঘোষণার সময় দেশটিতে মার্কিন স্পেশাল ফোর্সের আরও প্রায় এক হাজার সদস্য অবস্থান করছিলেন। যাদের অবস্থানের তথ্য সেসময় আনুষ্ঠানিকভাবে ঘোষণা করা বা জানানো হয়নি।

তবে সেপ্টেম্বরের মধ্যে সকল সেনা সরিয়ে আনার কথা জানানো হলেও দ্রুত প্রত্যাহার প্রক্রিয়ার কারণে তা আগস্ট মাসের মধ্যেই সম্পন্ন হতে পারে বলে গত শুক্রবারই জানিয়েছিলেন হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি জেন সাকি।

উল্লেখ্য, ২০০১ সালের ১১ সেপ্টেম্বর যুক্তরাষ্ট্রে সন্ত্রাসী হামলা চালায় জঙ্গিগোষ্ঠী আল কায়দা। সেই হামলায় প্রায় তিন হাজার মানুষ নিহত হয়েছিলেন। এরপরই আল কায়দার পৃষ্ঠপোষক তালেবান গোষ্ঠীকে দমন করতে আফগানিস্তানে হামলা করে যুক্তরাষ্ট্র ও সামরিক জোট ন্যাটো।

অভিযানে দেশটির তৎকালীন তালেবান সরকারের পতন হলেও তালেবান গোষ্ঠীকে নির্মূল করা সম্ভব হয়নি। পরিসংখ্যান বলছে, দীর্ঘ প্রায় দু’দশকের এই যুদ্ধে ২ হাজারেরও বেশি মার্কিন সেনা এবং এক লাখেরও বেশি আফগান নাগরিক নিহত হয়েছেন। সূত্র: এএফপি।


   আরও সংবাদ