ঢাকা, বুধবার, ২৩ অক্টোবর ২০২৪,
সরকার অনুমোদিত নিবন্ধন নম্বর ১৯১
Reg:C-125478/2015

৪০০ ফিলিস্তিনি আহত ইসরায়েলি বাহিনীর গুলিতে

ডেস্ক রিপোর্ট


প্রকাশ: ১০ সেপ্টেম্বর, ২০২১ ১৪:১৯ অপরাহ্ন | দেখা হয়েছে ৫৪২ বার


৪০০ ফিলিস্তিনি আহত ইসরায়েলি বাহিনীর গুলিতে

ইসরায়েলি বাহিনীর নির্বিচার গুলিতে অন্তত ৪০০ ফিলিস্তিনি নাগরিক আহত হয়েছেন। তাদের মধ্যে ৩১ জন আহত হয়েছেন ইসরায়েলি বাহিনীর তাজা গুলিতে। অবৈধ নিরাপত্তা চৌকির বিরুদ্ধে শুক্রবার (৯ জুলাই) পশ্চিম তীরে ফিলিস্তিনিদের একটি বিক্ষোভ সমাবেশে গুলি চালালে আহত হন তারা।

এসময় ড্রোন থেকে টিয়ার গ্যাস নিক্ষেপ করা হয়। যার কারণে পশ্চিম তীরের বেইতা শহর ধোঁয়ায় আচ্ছন্ন হয়ে যায়। বিক্ষোভকারীরা টায়ায়ে আগুন ধরিয়ে দেয় এবং ইসরাইলের সেনাবাহিনীর দিকে পাথর ছুঁড়তে থাকে। একই ধরনের ঘটনা কাফর কাদ্দাম শহরে এবং বেইত দাজানে ঘটেছে। এখানে টিয়ার গ্যাসে আহতদের অনেককে চিকিৎসা দেয়া হয়েছে। ইসরাইলের স্থাপনার বিরুদ্ধে হেবরনের মাসাফের ইয়াত্তায়ও বিক্ষোভ হয়েছে। সেই বিক্ষোভেও হামলা চালায় ইসরাইলের সেনাবাহিনী।

প্যালেস্টাইন রেড ক্রিসেন্ট বলছে, ৩৭৯ জন আহত হয়েছে। এদের মধ্যে ৩১ জন লাইভ অ্যামিউনিশনে আহত হন। তবে, ইসরাইলের সেনাবাহিনীর পক্ষ থেকে কোনো বক্তব্য পাওয়া যায়নি।

আন্তর্জাতিক আইন অনুযায়ী, অধিকৃত ভূখণ্ডে ইসরাইলের সব স্থাপনা অবৈধ। ইসরাইল ও ফিলিস্তিনের হিসাব অনুযায়ী, পূর্ব জেরুজালেমসহ পশ্চিম তীরে ইসরাইলের মোট ১৬৪টি বসতি ও ১১৬টি ফাঁড়ি আছে। যাতে প্রায় ৬ লাখ ৫০ হাজার বসতি স্থাপনকারীর বসবাস।


   আরও সংবাদ