ঢাকা, বুধবার, ২৩ অক্টোবর ২০২৪,
সরকার অনুমোদিত নিবন্ধন নম্বর ১৯১
Reg:C-125478/2015

দ্রুতই আফগান অনুবাদকদের সরিয়ে নেবে যুক্তরাষ্ট্র

ডেস্ক রিপোর্ট


প্রকাশ: ১০ সেপ্টেম্বর, ২০২১ ১৪:১৯ অপরাহ্ন | দেখা হয়েছে ৭৪২ বার


দ্রুতই আফগান অনুবাদকদের সরিয়ে নেবে যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক:- আফগানিস্তান থেকে সৈন্য সরিয়ে নেয়ার কাজ আগামী ১১ সেপ্টেম্বরের মধ্যে শেষ করতে চায় যুক্তরাষ্ট্র। কিন্তু আফগানিস্তান থেকে মার্কিন সেনা চলে গেলে বিপাকে পড়তে পারে যুক্তরাষ্ট্রের হয়ে কাজ করা আফগান অনুবাদকরা।

তাই অনুবাদকদের নিরাপত্তার বিষয়টি বিবেচনায় নিয়ে তাদেরকে আফগানিস্তান থেকে সরিয়ে নেয়ার উদ্যোগ নিয়েছে যুক্তরাষ্ট্র। হোয়াইট হাউজ জানিয়েছে, জুলাইয়ের শেষ সপ্তাহে তাদের সরিয়ে নেয়ার কাজ শুরু হবে। সূত্র: বিবিসি

সম্প্রতি আফগানিস্তানে তালেবানের তৎপরতা ব্যাপকভাবে বৃদ্ধি পেয়েছে। হোয়াইট হাউজের মুখপাত্র জেন পিসাকি ব্রিফিংয়ে বলেছেন, তারা সাহসী মানুষ। তারা যে ভূমিকা পালন করেছে আমরা তার মূল্য দিতে চাই।

নাম প্রকাশ না করার শর্তে সংবাদ সংস্থা রয়টার্সকে এক কর্মকর্তা বলেছেন, প্রাথমিকভাবে ২৫০০ জনকে সরিয়ে নেয়া হবে। তাদেরকে সামরিক স্থাপনায় রাখার সম্ভাবনা বেশি। এটি হতে পারে যুক্তরাষ্ট্র কিংবা তৃতীয় কোনো দেশে। তাদের ভিসার বিষয়টি প্রক্রিয়াধীন।

আফগানিস্তানে যুক্তরাষ্ট্র যুদ্ধ শুরু করে ২০০১ সালে। এই যুদ্ধের সময় যারা যুক্তরাষ্ট্র নেতৃত্বাধীন সামরিক বাহিনীর হয়ে কিংবা যুক্তরাষ্ট্র সরকারের সাথে কাজ করেছে তাদের জন্যই কেবল বিশেষ ইমিগ্র্যান্ট ভিসা কর্মসূচি তাদের জন্যই প্রযোজ্য।

নিরাপত্তা বিশ্লেষকরা শঙ্কা করছেন যে, যুক্তরাষ্ট্র আফগানিস্তান ছেড়ে চলে যাওয়ার পর আফগানিস্তানে নিরাপত্তা ব্যবস্থা ভেঙে পড়বে। যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ বুশ বলেছেন, যুক্তরাষ্ট্রের সেনা সরিয়ে নেয়ার সিদ্ধান্ত ‘অবিশ্বাস্যরূপে খারাপ’ হতে যাচ্ছে।

১৯৯০ এর দশকের মাঝামাঝি সময় থেকে যুক্তরাষ্ট্রের আক্রমণ শুরুর আগ পর্যন্ত আফগানিস্তান শাসন করেছে তালেবান। তালেবানের বিরুদ্ধে মানবাধিকার লঙ্ঘন সহ আরো অনেক অভিযোগ রয়েছে।


   আরও সংবাদ