ঢাকা, মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪,
সরকার অনুমোদিত নিবন্ধন নম্বর ১৯১
Reg:C-125478/2015

পীরগঞ্জে রোপা আমন ফসলে প্রযুক্তি

নিজস্ব প্রতিবেদক


প্রকাশ: ১০ সেপ্টেম্বর, ২০২১ ১৪:১৯ অপরাহ্ন | দেখা হয়েছে ৯৮৭ বার


পীরগঞ্জে রোপা আমন ফসলে প্রযুক্তি

 

বখতিয়ার রহমান, পীরগঞ্জ(রংপুর) ঃ

রংপুরের পীরগঞ্জে চলতি রোপা আমনে প্রযুক্তি ব্যবহারে অধিক ধান উৎপাদনে উপজেলা কৃষি সম্প্রসারণ বিভাগ উদ্যেগ গ্রহন করেছে । এরি অংশ হিসেবে কর্মকর্তারা তাহাদের প্রত্যক্ষ তত্বাবধায়নে চলতি রোপা আমন ফসলে প্রযুক্তি বাস্তবায়নে মাঠ পর্যায়ে প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে।

উপজেলা কৃষি বিভাগ সুত্রে জানা গেছে, এ বছর পীরগঞ্জে ২২ হাজার২ শ’ ৬৫ হেক্টর জমিতে রোপা আমন ফসলের লক্ষ্যমাত্রা নির্দ্ধারণ করা হয়েছে। আর এ লক্ষ্য বাস্তবায়নে লকডাউনের মধ্যেও উপজেলার ১৫টি ইউনিয়ন ও ১টি পৌরসভায় ৪৬টি বøকে ৩৭ জন উপ-সহকারি কৃষি কর্মকর্তা রোপা আমন চাষীদের সাথে সরেজমিন প্রতিনিয়ত যোগাযোগ রাখছেন। এ ক্ষেত্রে তাহারা গুরত্ব দিচ্ছেন লাইন লোগো পার্চিং রোপা আমনে ।

উপজেলার রোপা আমন চাষী দুরামিঠিপুরের মতিয়ার রহমানের পুত্র রতন, মনছুর আলীর পুত্র বাবু, রামনাথপুরের ওসমান উদ্দিনের পুত্র মিজানুর রহমান, ছোট মির্জাপুরের আব্দুল হামিদের পুত্র জুয়েল মিয়া ও রাউৎপাড়ার শফিকুল ইসলাম জানান, রোপা আমনে প্রযুক্তি বাস্তবায়নে কৃষি কর্মকর্তারা লাইন লোগো পার্চিং রোপা আমনে হাতে-কলমে শিক্ষা দিচ্ছেন। তাদের মতে সারিবদ্ধ ভাবে রোপা আমনের চারা লাগালে এবং প্রতি ১০ লাইন পর পর এক সারি ফাঁকা রাখলে ধান ক্ষেতে একদিকে যেমন রোগ বালাই এর আক্রমন কম হয় অন্য দিকে জমির আগাছা পরিস্কার সহ সার প্রয়োগ এবং বিভিন্ন আগাছা পরিচর্যা করা সহজ হয়। ফলে ধানের ধান উৎপাদন বৃদ্ধি পায়।

উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ সাদেকুজ্জামান সরকার এ ব্যাপারে তার প্রতিক্রিয়ায় বলেন বলেন, চলমান কোভিড-১৯ সংক্রান্ত সংকটকালীন সময়ে দেশের খাদ্য উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে উপজেলা কৃষি বিভাগের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাগণ এ ক্ষেত্রে কৃষকদের উদ্বুদ্ধ করছে। কৃষি সম্প্রসারন বিভাগ রংপুরের উপ-পরিচালক কৃষিবিদ ওবায়দুর রহমান মন্ডল এ প্রযুক্তিতে আমন ধান উৎপাদন বাড়ানোর সার্বিক বিষয় তত্বাবধান করছেন ।


   আরও সংবাদ