ঢাকা, বৃহস্পতিবার, ২৪ অক্টোবর ২০২৪,
সরকার অনুমোদিত নিবন্ধন নম্বর ১৯১
Reg:C-125478/2015

পরীক্ষায় প্রশ্নফাঁসের সুযোগ নেই : শিক্ষামন্ত্রী

ডেস্ক রিপোর্ট


প্রকাশ: ১৩ সেপ্টেম্বর, ২০২২ ২১:২০ অপরাহ্ন | দেখা হয়েছে ৩২৫ বার


পরীক্ষায় প্রশ্নফাঁসের সুযোগ নেই : শিক্ষামন্ত্রী

সারাদেশে একযোগে আগামী ১৫ সেপ্টেম্বর থেকে শুরু হওয়া মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমান পরীক্ষায় প্রশ্নফাঁসের কোনো সুযোগ নেই বলে জানিয়েছেন শিক্ষামন্ত্র ডা. দীপু মনি। কেউ যদি প্রশ্নফাঁসের গুজব ছড়ায় তার বিরুদ্ধে তাৎক্ষণিক কঠোর ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছেন তিনি।

মঙ্গলবার রাজধানীর সেগুনবাগিচায় আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে ‘জাতীয় শিক্ষা রূপরেখা-২০২১’ এর অনলাইন প্রশিক্ষণের উদ্বোধন শেষে সাংবাদিকদের এ কথা বলেন ডা. দীপু মনি।

শিক্ষামন্ত্রী বলেন, প্রশ্নফাঁস ঠেকাতে আইনশৃঙ্খলা বাহিনীর তৎপর রয়েছে। যদি কেউ প্রশ্নফাঁসের গুজব ছড়ায়, তবে তার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে। সারাদেশে সুষ্ঠুভাবে এসএসসি ও সমমান পরীক্ষা সম্পন্ন করতে ইতোমধ্যে সব ধরনের প্রস্তুতি সম্পন্ন হয়েছে।

তিনি আরও বলেন, ২০২৩ সাল থেকে ষষ্ঠ ও সপ্তম শ্রেণিতে নতুন কারিকুলামের বই দেওয়া হবে। নতুন কারিকুলামে ধারাবাহিক মূল্যায়নের জন্য একটি অ্যাপস তৈরি করা হবে। সেখানে ধারাবাহিক ও সামষ্টিক মূল্যায়ন হবে। এর মাধ্যমে বছর শেষে শিক্ষার্থীদের মূল্যায়ন করা হবে। বিশ্বের চাহিদার সঙ্গে মিল রেখে নতুন কারিকুলামের রূপরেখা তৈরি করেছি। প্রতিবছর এটি ক্লাসভিত্তিক বাস্তবায়ন করা হবে।এক্ষেত্রে বেশি গুরুত্ব দিতে হবে শিক্ষকদের।

এ সময় শিক্ষাক্রম রূপরেখা ২০২১ অনলাইন প্রশিক্ষণ অ্যাপসের উদ্বোধন করেন ডা. দীপু মনি।


   আরও সংবাদ