ঢাকা, শুক্রবার, ২৫ অক্টোবর ২০২৪,
সরকার অনুমোদিত নিবন্ধন নম্বর ১৯১
Reg:C-125478/2015

আবাসিক হলে সিটের দাবিতে জাবি শিক্ষার্থীদের বিক্ষোভ

ডেস্ক রিপোর্ট


প্রকাশ: ২৪ জুলাই, ২০২৩ ০৮:১৭ পূর্বাহ্ন | দেখা হয়েছে ১৮৭ বার


আবাসিক হলে সিটের দাবিতে জাবি শিক্ষার্থীদের বিক্ষোভ

আবাসিক হলে সিট বরাদ্দ ও গণরুম বিলুপ্তির দাবিতে বিক্ষোভ মিছিল করেছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শতাধিক নারী শিক্ষার্থী।

 

 

রোববার (২৩ জুলাই) রাত ৮টায় খালেদা জিয়া হল, প্রীতিলতা হল ও শেখ হাসিনা হলের ছাত্রীরা বিশ্ববিদ্যালয়ের চৌরঙ্গী এলাকা থেকে মিছিল নিয়ে উপাচার্য ভবনের সামনে গিয়ে অবস্থান নেয়। এ সময় ৭ দিনের মধ্যে প্রত্যেক শিক্ষার্থীর সিট নিশ্চিতের দাবি জানান তারা।

 

 

শেখ হাসিনা হলের আবাসিক শিক্ষার্থী জিওগ্রাফি অ্যান্ড এনভায়রনমেন্ট বিভাগের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী মহসিনা রহমান মীম বলেন, আমাদের হলে তৃতীয় বর্ষের ৩৬ জন, দ্বিতীয় বর্ষের ১৭৪ জন এবং প্রথম বর্ষের সবাই গণরুমে থাকে। পরীক্ষার সময়ও আমরা পড়তে পারি না। কারণ গণরুমে পড়াশোনার পরিবেশ নেই। এমনকি একই ডাইনিং রুমের একপাশে সবাই খাওয়াদাওয়া করে, অন্যপাশে আমাদের বেড পেতে ঘুমাতে হয়।

 

 

 

 

খালেদা জিয়া হলের আবাসিক শিক্ষার্থী নাটক ও নাট্যতত্ব বিভাগের প্রথম বর্ষের শিক্ষার্থী সোহাগী সামিয়া বলেন, আমাদের হলে এক রুমে ৮৫ জন গণরুমে থাকি। প্রচণ্ড গরমে বেশ কয়েকজন শিক্ষার্থী অসুস্থ হয়ে পড়েছে। ডেঙ্গুর প্রকোপ বাড়ছে অথচ মশারি টানানোর মতো পর্যাপ্ত ব্যবস্থা নেই। অথচ প্রশাসনের এসব নিয়ে কোনো মাথাব্যথাই দেখিনি।

 

 

জার্নালিজম অ্যান্ড মিডিয়া স্টাডিজ বিভাগের প্রথম বর্ষের শিক্ষার্থী অপ্সরা শাহীন বলেন, প্রীতিলতা হলে দুটো গণরুমে আমরা ৬০ জন থাকি। অথচ অনেক সিনিয়র আপু পড়াশোনা শেষ হয়ে গেলেও হল ছাড়ে না। যার জন্য আমাদের কষ্ট করতে হয়।

 

 

আরও পড়ুন : ক্লাসে অনুপস্থিত শিক্ষকদের তালিকা পাঠানোর নির্দেশ মাউশির

 

 

শিক্ষার্থীদের সঙ্গে দেখা করে উপাচার্য অধ্যাপক ড. মো. নূরুল আলম বলেন, ইতোমধ্যে আমরা হলের চাবি হস্তান্তর করেছি কিন্তু পর্যাপ্ত লোকবলের অভাবে হল চালু করা সম্ভব হচ্ছে না। বিশ্ববিদ্যালয় ইউজিসির অনুমোদন ছাড়া লোকবল নিয়োগ করতে পারে না। আগামী ২৭ তারিখ ইউজিসিতে মিটিং আছে। সেখানে যদি অনুমতি পাই তাহলে আমরা দ্রুতসময়ের মধ্যে কর্মচারী নিয়োগ করে হল খোলার ব্যবস্থা করতে পারব।

 

 

উপাচার্যের আশ্বাসে শিক্ষার্থীরা তাদের কর্মসূচি শেষ করেন। তবে দাবি পূরণ নাহলে ২৮ তারিখে আবারও আন্দোলনে যাবে বলেও জানান তারা।


   আরও সংবাদ