ঢাকা, বুধবার, ২২ মে ২০২৪,
সরকার অনুমোদিত নিবন্ধন নম্বর ১৯১
Reg:C-125478/2015

বাণিজ্যিক ব্যাংকে নজরদারি কেন্দ্রীয় ব্যাংকের

ডেস্ক রিপোর্ট


প্রকাশ: ৫ সেপ্টেম্বর, ২০২৩ ১০:৩২ পূর্বাহ্ন | দেখা হয়েছে ১১৪ বার


বাণিজ্যিক ব্যাংকে নজরদারি কেন্দ্রীয় ব্যাংকের

বেশি দামে ডলার বিক্রির বিষয়ে ১৩টি বাণিজ্যিক ব্যাংকের কাছে ব্যাখ্যা চেয়েছে বাংলাদেশ ব্যাংক (বিবি)। পাশাপাশি এসব ব্যাংকের ওপর নজরদারি করছে কেন্দ্রীয় ব্যাংক।

সোমবার (৪ সেপ্টেম্বর) কেন্দ্রীয় ব্যাংক এ তথ্য নিশ্চিত করেছে। রোববার (৩ সেপ্টেম্বর) বিভিন্ন ব্যাংকে চিঠি পাঠিয়ে আগামী ৫ কার্যদিবসের মধ্যে অভিযুক্ত ব্যাংকগুলোকে এ বিষয়ে ব্যাখ্যা দিতে বলা হয়েছে।

কেন্দ্রীয় ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র মো. মেসবাউল হক গণমাধ্যমকে বলেন, বেশি দামে ডলার বিক্রির দায়ে ৭ মানি চেঞ্জারের ট্রেডিং লাইসেন্স স্থগিত করা হয়েছে। একই ধরনের অভিযোগের প্রেক্ষিতে আরও ১০ জন মানি চেঞ্জারের কাছে ব্যাখ্যা চাওয়া হয়েছে।

তিনি আরও বলেন, ব্যাংকগুলোর ওপরও নজরদারি করা হচ্ছে। সুনির্দিষ্ট প্রমাণ পাওয়া গেলে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে।

এদিক আগস্টে সর্বোচ্চ আমদানি মূল্য ১০৯ দশমিক ৫ টাকা নির্ধারণ করা হলেও কিছু ব্যাংক ১১৭ টাকা পর্যন্ত ডলার বিক্রি করে ১১৬ টাকায় কিনেছে বলে অভিযোগ ওঠে। বেশি দামে ডলারের লেনদেনের সত্যতা যাচাইয়ে কাজ করে বাংলাদেশ ব্যাংকের ফাইন্যান্সিয়াল ইন্টিগ্রিটি, কাস্টমার সার্ভিস এবং ফরেন এক্সচেঞ্জ পরিদর্শন বিভাগ। তথ্য সংগ্রহের পর ডলার বিক্রির বিষয়গুলো যাচাই করা হচ্ছে।

এর আগে, ২০২১ সালে অতিরিক্ত মুনাফার কারণে কেন্দ্রীয় ব্যাংক ১২টি ব্যাংকের মুনাফা থেকে সিএসআর খাতে ৫০০ কোটি টাকা ব্যয় করার নির্দেশ দিয়েছিল। ওই তালিকায় ছিল বিদেশি মালিকানাধীন দুটি এবং বেসরকারি খাতের ১০টি বাণিজ্যিক ব্যাংক।

প্রসঙ্গত, রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শুরু হলে গত বছর মার্চ থেকে দেশে ডলার সংকট প্রকট আকার ধারণ করে। এ সংকট মোকাবিলায় বাংলাদেশ ব্যাংক শুরুতে ডলারের দাম নির্ধারণ করে দেয়।

এরপরও আন্তর্জাতিক বাজারে ডলার সরবরাহ কম থাকায় সংকট অব্যাহত রয়েছে। ডলার সংকটের প্রেক্ষিতে বাণিজ্যিক ব্যাংকগুলো বেশি মুনাফার জন্য বেশি দামে ডলার কেনাবেচা করছে বলে অভিযোগ ওঠে।


   আরও সংবাদ