ঢাকা, শুক্রবার, ২১ জুন ২০২৪,
সরকার অনুমোদিত নিবন্ধন নম্বর ১৯১
Reg:C-125478/2015

বাংলাদেশি পাসপোর্টের জন্য আবেদন করেছেন হামজা

ডেস্ক রিপোর্ট


প্রকাশ: ৬ জুন, ২০২৪ ১২:০০ অপরাহ্ন | দেখা হয়েছে ৪০ বার


বাংলাদেশি পাসপোর্টের জন্য আবেদন করেছেন হামজা

বাংলাদেশ জাতীয় দলে খেলতে একে একে সব কিছুই করছেন ইংল্যান্ড প্রবাসী ফুটবলার হামজা দেওয়ান চৌধুরি। লেস্টার সিটিতে খেলা বাংলাদেশী বংশোদ্ভূত এই ফুটবলার ইতোমধ্যেই পাসপোর্টের জন্য আবেদন করেছেন।

বাংলাদেশের পাসপোর্ট হাতে পেলে হামজার জাতীয় দলের হয়ে সময়ের ব্যপার মাত্র। কিছু আনুষ্ঠানিকতা সম্পন্ন হলেই জাতীয় দলে দেখা যাবে তাকে।

 

গেল মাসের মাঝামাঝি সময়ে বাংলাদেশের পাসপোর্টের জন্য আবেদন করতে গিয়ে জটিলতায় পড়েন হামজা। এবার কেটে গেছে সব সমস্যা। ইংল্যান্ডের বাংলাদেশি দূতাবাসে সব প্রক্রিয়া মেনে পাসপোর্টের জন্য আবেদন করেছেন তিনি। একটি নির্ধারিত প্রক্রিয়া শেষে এই পাসপোর্ট হামজার হাতে পেতে মাসখানেক সময় লাগবে বলে আশা প্রকাশ করছে বাফুফে।

বাফুফের সাধারণ সম্পাদক তুষার বলেন, ‘হামজা বাংলাদেশ হাইকমিশন লন্ডনে আবেদনপত্র জমা দিয়েছে। প্রসেস শুরু হয়েছে। তার দ্বৈত নাগরিকত্বের জন্য আমরা আবেদন করেছি, আবেদন যাবে পাসপোর্ট অফিসে। সেখান থেকে ওরা এসবিতে পাঠাবে। এসবি থেকে রিপোর্ট পাসপোর্ট অফিস পাঠালে এই প্রক্রিয়া বাংলাদেশ থেকে সম্পন্ন হবে। এবং পাসপোর্ট আমরা কিন্তু বাংলাদেশ থেকে নিতে পারব না। এটা আবার যাবে লন্ডনে বাংলাদেশ দূতাবাসে। এগুলোর জন্য একমাস সময় লাগবে। ’

হামজা তার মাকে নিয়ে গত দুই সপ্তাহ আগে পাসপোর্ট আবেদন করতে গিয়েছিলেন। সেই সময় বিড়ম্বনার শিকার হয়ে কাজ সম্পন্ন না করেই ফিরে গিয়েছিলেন এই ইংলিশ ফুটবলার। বিষয়টি বাফুফে অবহিত হওয়ার পর পররাষ্ট্র মন্ত্রণালয় ও ইংল্যান্ডের দূতাবাসে যোগাযোগ করেন জাতীয় দল কমিটির চেয়ারম্যান কাজী নাবিল আহমেদ। বাফুফের এই সহ-সভাপতি জাতীয় সংসদ সদস্য ও পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সাবেক সদস্য।

বাফুফে যোগাযোগ করার পরপরই হামজার পরিবারের সঙ্গে ইংল্যান্ড দূতাবাস আলোচনা করে। হামজা ব্যক্তিগত সফরে তুরস্কে যাওয়ায় বেশ কিছুদিন পর আবার আবেদনে আগ্রহী হন। ইংল্যান্ডে ফিরে হামজা আজ লন্ডন দূতাবাসে গিয়েছিলেন। এদিন সম্পূর্ণ বিপরীত চিত্র দেখেছেন তিনি। হাইকমিশন সর্বোচ্চ আন্তরিকতা ও গুরুত্ব দিয়েছে হামজাকে।

জুলাইয়ের মধ্যে হামজা চৌধুরী বাংলাদেশের পাসপোর্ট হাতে পেলেও এখনই মাঠে নামা হচ্ছে না তার। বাংলাদেশের হয়ে হামজাকে খেলাতে বাফুফেকে আবেদন করতে হবে ফিফা প্লেয়ার্স স্ট্যাটাস কমিটি বরাবর। এই প্রক্রিয়া শেষ হলে সেপ্টেম্বর উইন্ডোতে বাংলাদেশের জার্সি গায়ে চাপাতে এই ইংলিশ ফুটবলারের আর কোনো সমস্যা থাকবে না বলে নিশ্চিত করেছে বাফুফে।

ইংল্যান্ড অনূর্ধ্ব-২১ দলে খেলা হামজা চৌধুরী বর্তমানে খেলছেন ইংলিশ ক্লাব লেস্টার সিটিতে। চলতি মৌসুমে দুর্দান্ত ফর্মে আছেন তিনি। দলকে চ্যাম্পিয়নশিপ লিগ থেকে উন্নীত করেছেন প্রিমিয়ার লিগে।


   আরও সংবাদ