ঢাকা, বুধবার, ১৭ জুলাই ২০২৪,
সরকার অনুমোদিত নিবন্ধন নম্বর ১৯১
Reg:C-125478/2015

এডিপি বাস্তবায়নের হার ৫৭.৫৪ শতাংশ

ডেস্ক রিপোর্ট


প্রকাশ: ২৭ জুন, ২০২৪ ০৯:৪১ পূর্বাহ্ন | দেখা হয়েছে ৪৮ বার


এডিপি বাস্তবায়নের হার ৫৭.৫৪ শতাংশ

ঢাকা: চলতি ২০২৩-২৪ অর্থবছরের প্রথম ১১ মাসে বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিপি) বাস্তবায়নের হার ৫৭ দশমিক ৫৪ শতাংশ।  

পরিকল্পনা মন্ত্রণালয়ের বাস্তবায়ন পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগের (আইএমইডি) হালনাগাদ প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

পরিকল্পনা মন্ত্রণালয়ের বাস্তবায়ন পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগের (আইএমইডি) হালনাগাদ প্রতিবেদন অনুযায়ী, চলতি অর্থবছরের প্রথম ১১ মাসে (জুলাই-মে) সংশোধিত এডিপি বরাদ্দের ৫৭ দশমিক ৫৪ শতাংশ বা ১ দশমিক ৪৬ লাখ কোটি টাকা ব্যয় করেছে সরকার।

অর্থবছর শেষ হতে বাকি আর একমাস। এই সময়ের মধ্যে বাস্তবায়ন করতে হবে ৪২ দশমিক ৪৬ শতাংশ। ফলে শতভাগ বাস্তবায়ন নিয়ে দেখা দিয়েছে শঙ্কা।  

প্রতিবেদন অনুযায়ী, বরাদ্দের হিসাবে কয়েকটি মন্ত্রণালয় ছাড়া বেশিরভাগই তাদের কাঙ্ক্ষিত লক্ষ্যমাত্রা পূরণ করতে পারছে না।  

আইএমইডির প্রতিবেদন পর্যালোচনা করে দেখা গেছে, চলতি অর্থবছরের এডিপিতে ১ হাজার ৬৭৪ প্রকল্পের বিপরীতে বরাদ্দ রয়েছে ২ লাখ ৫৪ হাজার ৩৯১ কোটি টাকা। প্রথম ১১ মাসে ৫৮ মন্ত্রণালয় ও বিভাগের তত্ত্বাবধানে থাকা এসব প্রকল্পের বিপরীতে খরচ হয়েছে ১ লাখ ৪৬ হাজার ৩৭৫ কোটি ৫০ লাখ টাকা, যা বরাদ্দের ৫৭ দশমিক ৫৪ শতাংশ।  

প্রতিবেদন থেকে জানা গেছে, ২০১৯-২০ অর্থবছরের ১১ মাসে (জুলাই-মে) এডিপি বাস্তবায়ন হার ছিল ৫৭ দশমিক ৩৭ শতাংশ, আর ২০২০-২১ অর্থবছরে ছিল ৫৮ দশমিক ৩৬ শতাংশ, ২০২১-২২ অর্থবছরে ছিল ৬৪ দশমিক ৮৪ শতাংশ, ২০২২-২৩ অর্থবছরে একই সময়ে এডিপির ৬১ দশমিক ৭৩ শতাংশ বাস্তবায়ন হয়েছিল।  

এদিকে আইএমইডির তথ্যানুযায়ী, শুধু মে মাসে এডিপি বাস্তবায়নে খরচ হয়েছে ২১ হাজার ৫৯ কোটি ৮২ লাখ টাকা। এ সময় বাস্তবায়নের হার ৮ দশমিক ২৮ শতাংশ। ২০২২-২৩ অর্থবছরের মে মাসে খরচ হয় ২৬ হাজার ৯৫৭ কোটি ৫১ লাখ টাকা, যা বরাদ্দের ১১ দশমিক ৪০ শতাংশ অর্থাৎ মাসের হিসাবে বাস্তবায়ন তিন শতাংশের বেশি কম হয়েছে।  


   আরও সংবাদ