ঢাকা, বুধবার, ১৭ জুলাই ২০২৪,
সরকার অনুমোদিত নিবন্ধন নম্বর ১৯১
Reg:C-125478/2015

মেট্রোরেলে আজ বসেনি ভ্যাট

ডেস্ক রিপোর্ট


প্রকাশ: ১ জুলাই, ২০২৪ ১২:০৮ অপরাহ্ন | দেখা হয়েছে ৪৮ বার


মেট্রোরেলে আজ বসেনি ভ্যাট

ঢাকা: মেট্রোরেলের টিকিটের ওপর বর্তমানে মূল্য সংযোজন কর (মূসক বা ভ্যাট) অব্যাহতির শেষ দিন ছিল ৩০ জুন। নতুন আদেশ না হওয়ায় সক্রিয়ভাবে ১ জুলাই থেকে ১৫ শতাংশ ভ্যাট কার্যকর হওয়ায় কথা ছিল।

 

তবে সোমবার (১ জুলাই) সরকারের বিশেষ আদেশে অব্যাহতির সময়সীমা পার হওয়ায় পরেও বসেনি ভ্যাট।  

এ বিষয়ে মেট্রোরেলের পরিচালনা সংস্থা ডিএমটিসিএল কোম্পানি সচিব আব্দুর রউফ বাংলানিউজকে বলেন, আমরা ‘ভ্যাট মওকুফ’ চেয়ে এনবিআরকে চিঠি পাঠিয়েছি। সেই চিঠির জবাবের অপেক্ষায় আছি। চিঠিতে কেন ভ্যাট বসানো হবে না, সে বিষয়ে আমরা আমাদের মতামত তুলে ধরেছি।  

ভ্যাট না বসানোর বিষয়ে ‘ইতিবাচক’ সিদ্ধান্ত আসবে বলে আশাবাদী ডিএমটিসিএল কোম্পানি সচিব আরও বলেন, ভ্যাট বসবে কী বসবে না সেটা চিঠির জবাবের পরেই চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে।  

এদিকে ডিএমটিসিএল ব্যবস্থাপনা পরিচালক এমএএন সিদ্দিক বলেন, ভ্যাট না বসানের জন্যে আমরা মন্ত্রণালয়ে চিঠি পাঠিয়েছি। মন্ত্রণালয় এনবিআরকে দিয়েছে। আমরা এর প্রতিত্তোরের অপেক্ষা করছি।

এর আগে গতকাল (রোববার) এনবিআরের প্রথম সচিব (মূসক নীতি) মোহাম্মদ হাসমত আলী বলেছিলেন, ‘যেহেতু এখনো এনবিআর থেকে কোনো বিশেষ আদেশ দেওয়া হয়নি। সুতরাং আগের সিদ্ধান্ত অনুযায়ী সোমবার থেকে মেট্রোরেলে মূসক আরোপিত হবে। ’ 

গত ৪ এপ্রিল ঢাকা ম্যাস র‍্যাপিড ট্রানজিট কোম্পানি লিমিটেডকে (ডিএমটিসিএল) চিঠি দিয়ে এনবিআর জানায়, জুলাই থেকে মেট্রোরেলের সেবা ও টিকিটে মূসক পরিশোধ করতে হবে। এরপর ডিএমটিসিএলসহ বিভিন্ন প্রতিষ্ঠান ও সামাজিক সংগঠন মেট্রোরেলে ভ্যাট না বসানোর অনুরোধ করে।  

সেসময় সড়ক ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের জানিয়েছেন, সরকারপ্রধানের কাছে ভ্যাট না বাড়ানোর বিষয়ে অনুরোধ জানানো হয়েছে।  


   আরও সংবাদ