ঢাকা, মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪,
সরকার অনুমোদিত নিবন্ধন নম্বর ১৯১
Reg:C-125478/2015

বড় বন্যার ঝুঁকি, সিডনির আরো এলাকা ছাড়ার নির্দেশ

ডেস্ক রিপোর্ট


প্রকাশ: ১০ সেপ্টেম্বর, ২০২১ ১৪:১৯ অপরাহ্ন | দেখা হয়েছে ৪৬২ বার


বড় বন্যার ঝুঁকি, সিডনির আরো এলাকা ছাড়ার নির্দেশ

অস্ট্রেলিয়ার নিউ সাউথ ওয়েলেস রাজ্যের রাজধানী সিডনির আরো বিভিন্ন এলাকা থেকে লোকজন সরিয়ে নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। সেখানে টানা বর্ষণে এরই মধ্যে বন্যার সৃষ্টি হয়েছে। এখনো বৃষ্টিপাত অব্যাহত রয়েছে। সে কারণে আরো বড় ধরনের বন্যার ঝুঁকির কথা বিবেচনা করে সিডনির আরো বেশ কিছু এলাকার বাসিন্দাদের সরিয়ে নিতে বলা হয়েছে। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

বিবিসির ওই প্রতিবেদনে বলা হয়েছে, অস্ট্রেলিয়ার জরুরি অবস্থা বিভাগের কর্মীদের তত্ত্বাবধানে এরই মধ্যে সিডনির আশপাশের কয়েকশ মানুষকে আশ্রয়কেন্দ্রে সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে। জানা গেছে, এ বছর অতিবৃষ্টির কারণে সিডনির চারপাশে থাকা নদী ও জলাশয়ে পানি বেড়েছে বিপজ্জনকমাত্রায়। বাঁধ উপচে ছড়িয়ে পড়ছে পানি। সেই বানের টানে ভেসে গেছে অনেকের ঘরবাড়ি, আসবাবপত্র। 

সিডনি এবং পার্শ্ববর্তী এলাকার সঙ্গে সংযোগ রক্ষাকারী বেশ কিছু মহাসড়ক বন্যার পানিতে ডুবে যাওয়ায় সেগুলো বন্ধ করে দেওয়া হয়েছে। অস্ট্রেলিয়ার আবহাওয়া দপ্তর ব্যুরো অব মেটারোলজি বলছে, এ পর্যন্ত সিডনিতে বৃষ্টিপাতের পরিমাণ রেকর্ড করা হয়েছে ১০০ মিলিমিটার। সিডনির নিকটবর্তী পার্বত্য অঞ্চল ব্লু মাউন্টেনস এবং তার আশপাশের এলাকায় বৃষ্টিপাত হয়েছে ৩০০ মিলিমিটিারেরও বেশি।

ব্যুরো অব মেটারোলজির এক কর্মকর্তা আগাথা ইমেলস্কা বলেন, খুব দ্রুত পরিস্থিতি উন্নয়নের সম্ভাবনা নেই। দুর্যোগ আরো বাড়তে পারে। খুব জরুরি কোনো কাজ না থাকলে এই দুর্যোগের মধ্যে বাইরে বের হবেন না।


   আরও সংবাদ