ঢাকা, মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪,
সরকার অনুমোদিত নিবন্ধন নম্বর ১৯১
Reg:C-125478/2015

করোনা টিকার দ্বিতীয় ডোজ নিলেন মোদি

ডেস্ক রিপোর্ট


প্রকাশ: ১০ সেপ্টেম্বর, ২০২১ ১৪:১৯ অপরাহ্ন | দেখা হয়েছে ৬১৩ বার


করোনা টিকার দ্বিতীয় ডোজ নিলেন মোদি

প্রথম ডোজের টিকা নেওয়ার ৩৭ দিন পর করোনা টিকার দ্বিতীয় ডোজ নিলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। আজ বৃহস্পতিবার সকালে দিল্লির এআইআইএমএস হাসপাতালে দ্বিতীয় ডোজের টিকা নেন তিনি। টিকা নেওয়ার পর টুইটারে দেওয়া এক বার্তায় করোনামুক্ত থাকতে সবাইকে টিকা নেওয়ার আহ্বান জানিয়েছেন মোদি। 

টুইটারে মেদি লেখেন, ‘এআইআইএমএস-এ করোনা টিকার দ্বিতীয় ডোজ নিয়েছি। ভাইরাসকে পরাজিত করতে টিকা নেওয়া হলো একটি উপায়। আপনি যদি টিকা নেওয়ার যোগ্য হন তবে শিগগিরই আপনার ডোজটি নিয়ে নিন।’ এর আগে গত ১ মার্চ করোনা টিকার প্রথম ডোজ নিয়েছিলেন নরেন্দ্র মোদি। দেশে টিকাদান কর্মসূচির দ্বিতীয় ধাপে ওই টিকা নেন তিনি। সেসময় কেবল প্রবীণ নাগরিক ও ৪৫ বছরের বেশি বয়সীদের টিকা দেওয়া হচ্ছিল। তবে গত ১ এপ্রিল থেকে ৪৫ বছরের বেশি বয়সী সবাইকে করোনার টিকা দেওয়া হচ্ছে।

মোদি ভারত বায়োটেক ও ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিকেল রিসার্চের (আইসিএমআর) তৈরি করোনাভাইরাস টিকা ‘কোভ্যাক্সিন’ নিয়েছেন। ভারতীয় গণমাধ্যম এনডিটিভি জানিয়েছে, ভারতে টিকা নেওয়ার জন্য রেজিস্ট্রেশন করার পোর্টল কোউয়িন ওয়েবসাইটে এই টুইটের লিঙ্ক শেয়ার করেছেন মোদি। টিকার প্রথম ডোজ নেওয়ার সময় মোদির মুখে মাস্ক না থাকলেও এবার ছিল। এর আগে প্রথমবার মাস্ক না পরে টিকা নেওয়ায় সামালোচনার শিকার হয়েছিলেন তিনি।

চলতি বছরের ১৬ জানুয়ারি থেকে ভারতে করোনাভাইরাস টিকা দেওয়ার কর্মসূচি শুরু হয়। প্রথম পর্বে দেশটির স্বাস্থ্যকর্মীরা ও অন্যান্য সামনের সারির কর্মীরা টিকা নেওয়ার সুযোগ পান।

ভারতজুড়ে করোনার দ্বিতীয় ঢেউ মোকাবিলা করছে মানুষ। করোনা মোকাবিলায় দেশটিতে আপাতত দুটি টিকা দেওয়া হচ্ছে। অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকাটি উৎপাদন করছে পুনের সেরাম ইনস্টিটিউট। অন্যদিকে হায়দরাবাদের সংস্থা ভারত বায়োটেক ও আইসিএমআর যৌথভাবে উৎপাদন করছে কোভ্যাক্সিন।


   আরও সংবাদ