ঢাকা, বুধবার, ২৩ অক্টোবর ২০২৪,
সরকার অনুমোদিত নিবন্ধন নম্বর ১৯১
Reg:C-125478/2015

ভারতে শনাক্ত ভ্যারিয়েন্টের বিরুদ্ধে কার্যকর যুক্তরাষ্ট্রের টিকা: ফাউচি

ডেস্ক রিপোর্ট


প্রকাশ: ১০ সেপ্টেম্বর, ২০২১ ১৪:১৯ অপরাহ্ন | দেখা হয়েছে ৫৭১ বার


ভারতে শনাক্ত ভ্যারিয়েন্টের বিরুদ্ধে কার্যকর যুক্তরাষ্ট্রের টিকা: ফাউচি

আন্তর্জাতিক ডেস্ক: মহামারি করোনাভাইরাসে দিশেহারা ভারত। দেশটিতে করোনার সংক্রমণ কমলেও বেড়েই চলছে মৃতের সংখ্যা। ভারতে গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে ৪,৫২৯ জনের। যা এখনও পর্যন্ত একদিনে সর্বোচ্চ। ভারতে এ পর্যন্ত করোনায় মৃত্যু হয়েছে ২ লাখ ৮৩ হাজার ২৪৮ জনের।

এদিকে, যুক্তরাষ্ট্রে প্রাপ্ত করোনার টিকা ভারতে প্রথম শনাক্ত হওয়া ভ্যারিয়েন্টের বিরুদ্ধে কার্যকর বলে জানান যুক্তরাষ্ট্রের শীর্ষ স্বাস্থ্য কর্মকর্তারা। 

মঙ্গলবার ওয়াশিংটনে সংবাদ সম্মেলন করেন যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ইনস্টিটিউট অব এলার্জি অ্যান্ড ইনফেকশাস ডিজিজেসের পরিচালক ও প্রেসিডেন্ট জো বাইডেনের প্রধান মেডিকেল বিষয়ক উপদেষ্টা অ্যান্থনি ফাউচি।

এসময় সাংবাদিকদের তিনি জানান, যুক্তরাষ্ট্রে বর্তমানে যেসব টিকা পাওয়া যাচ্ছে তা কমপক্ষে আংশিক অথবা পুরোপুরি সুরক্ষা দেয়।  ভ্যারিয়েন্ট বি৬১৭ এবং বি১৬১৮ নিয়ে ডাটা ও সর্বশেষ গবেষণা উপস্থাপন করে তিনি বলেন, ভারতে এ দুটি ভ্যারিয়েন্ট শনাক্ত করা হয়েছিল। বর্তমান টিকা এ ভ্যারিয়েন্টের বিরুদ্ধে কার্যকর দেখা গেছে।

গত বছর প্রথম ভারতে শনাক্ত করা হয় বি.১.৬১৭ ভ্যারিয়েন্ট। বিশ্ব স্বাস্থ্য সংস্থা এই ভ্যারিয়েন্টকে ‘ভ্যারিয়েন্ট অব কনসার্ন’ বা উদ্বেগজনক ভ্যারিয়েন্ট হিসেবে শ্রেণিবদ্ধ করেছে।


   আরও সংবাদ