ঢাকা, বুধবার, ২৩ অক্টোবর ২০২৪,
সরকার অনুমোদিত নিবন্ধন নম্বর ১৯১
Reg:C-125478/2015

ভুল শুধরে সাফল্যের খোঁজে বাংলাদেশ

ডেস্ক রিপোর্ট


প্রকাশ: ১০ সেপ্টেম্বর, ২০২১ ১৪:১৯ অপরাহ্ন | দেখা হয়েছে ৬৭৫ বার


ভুল শুধরে সাফল্যের খোঁজে বাংলাদেশ

ক্রীড়া ডেস্ক: ড্রেসিংরুমের সামনে সেলফি তোলার হিড়িক, করোনাকালের জন্য বিশেষভাবে ডিজাইন করা বায়ো-বাবল তছনছ! নজরে পড়তেই অবশ্য বিসিবির প্রতিনিধি ডাগ আউট থেকে খেদিয়ে বের করে এনেছেন বিসিবির বাণিজ্যিক পৃষ্ঠপোষকদের। দেখে মনে হচ্ছিল এ তো বাংলাদেশ দলেরই অবস্থা। সিরিজপূর্ব যাবতীয় প্রস্তুতি-পরিকল্পনা ঠিকঠাক হয়, কিন্তু সেসবের বাস্তবায়নে মাঠে নেমে দেখা যায় বিস্তর ফাঁকফোকর রয়ে গেছে। তাতে পরিকল্পিত ‘বায়ো-বাবল’ অসার প্রমাণ হয়। আজ শ্রীলঙ্কার বিপক্ষে তিন ওয়ানডের প্রথম ম্যাচে একই আশঙ্কার মেঘও উড়ছে বাংলাদেশ দলের আকাশে, প্রস্তুতি মাঠে মারা যাবে না তো!

অবশ্য আশঙ্কার আগে আছে আশা। তিন ম্যাচের এই সিরিজ জিতলে ওয়ানডে সুপার লিগের শীর্ষে উঠে যাবে বাংলাদেশ! যদিও এতে রোমাঞ্চিত হওয়ার কারণ নেই। ৯ ম্যাচে ৪০ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে ইংল্যান্ড। আবার ৩ ম্যাচে শতভাগ সাফল্য পাওয়া নিউজিল্যান্ডের সংগ্রহ ৩০। বাংলাদেশের পয়েন্টও ৩০, তবে ৬ ম্যাচে। সোজা কথা, এই সিরিজে শীর্ষে উঠলেও ২০২৩ বিশ্বকাপে সরাসরি অংশগ্রহণের এই সাপ-লুডু খেলায় অনেকটা পথ পাড়ি দেওয়া বাকি থাকবে তামিম ইকবালদের।

তবে খেলাটা ঘরের মাঠে। সব ফরম্যাট মিলিয়ে গত ১০টি আন্তর্জাতিক ম্যাচে জয়ের মুখ না দেখা বাংলাদেশের জন্য যা জিয়নকাঠি। ২০১৯ বিশ্বকাপের পর আকস্মিক পথ হারিয়ে ফেলা বাংলাদেশের যাবতীয় সাফল্য কিন্তু দেশের মাটিতেই, ওয়ানডেতে। করোনার আগে জিম্বাবুয়ে এবং সর্বশেষ সিরিজে ওয়েস্ট ইন্ডিজকেও হোয়াইটওয়াশ করেছে বাংলাদেশ। স্বভাবতই ঘরের মাঠে কয়েকজন প্রতিষ্ঠিত তারকাকে দেশে রেখে আসা শ্রীলঙ্কার বিপক্ষে একই সাফল্যের পুনরাবৃত্তি প্রত্যাশা তামিমদের অনুসারীদের।

এই প্রত্যাশার কথা বাংলাদেশ দলের সবাই-ই জানেন। গত কয়েক দিনের দৌড়-ঝাঁপ দেখলে সেসব অনুসারীও আশ্বস্ত হতেন যে, অন্তত প্রস্তুতিতে ঘাটতি নেই। ব্যাটিং ঝালাইটা মনঃপূত হচ্ছে না দেখে নিজে আলাদাভাবে অনুশীলন করেছেন সাকিব আল হাসান। গতকাল শেষ সেশনে তিনজনকে দিয়ে থ্রো-ডাউন খেললেন তিনি। কিন্তু সেটা শেষ করে নিজের কিটব্যাগের ওপর ব্যাটটাকে যেভাবে ছুড়ে ফেলেন, তাতে বোঝা যায় নিজের ব্যাটিং নিয়ে খুশি নন সাকিব। তবে তিন নম্বরে যেহেতু খেলবেন, তাতে উইকেটে থিতু হওয়ার জন্য কিছুটা বাড়তি সময় তিনি পাবেন। গুছিয়ে নিতে পারলে এই সিরিজ দিয়েই প্রত্যাবর্তন ঘটতে পারে ‘ব্যাটসম্যান’ সাকিবের।


   আরও সংবাদ