ঢাকা, মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪,
সরকার অনুমোদিত নিবন্ধন নম্বর ১৯১
Reg:C-125478/2015

বর্ষাকালে কাপড়ের দুর্গন্ধ দূর করতে যা করনীয়

ডেস্ক রিপোর্ট


প্রকাশ: ১০ সেপ্টেম্বর, ২০২১ ১৪:১৯ অপরাহ্ন | দেখা হয়েছে ৯৬১ বার


বর্ষাকালে কাপড়ের দুর্গন্ধ দূর করতে যা করনীয়

লাইফস্টাইল: বর্ষাকালে আবহাওয়া স্যাঁতসেঁতে থাকার কারণে ভেজা কাপড় সহজে শুকাতে চায় না।  এজন্য সহজে মানুষ কাপড় কাচতে চায় না। কাপড় কাঁচলে তা সহজে শুকাতে চায় না। পরে ওই কাপড় থেকে তৈরি হয় ছত্রাক, বের হয় গন্ধ। এজন্য বর্ষাকালে কাপড় শুকানোর ক্ষেত্রে কিছু বিষয়ে সতর্ক হতে হবে।

১. অনেকেই নোংরা কাপড় ও পোশাক একসঙ্গে ওয়াশিং মেশিনের ভেতর বা লন্ড্রির ঝুড়িতে রেখে দেন। অনেকগুলো জমলে পরে একসঙ্গে ধুতে দেন। এভাবে রাখলে বর্ষাকালে কাপড়ের দুর্গন্ধ আরও বেড়ে যায়। এজন্য ময়লা কাপড় আলাদা করে ধোয়া ভালো।

২. বর্ষাকালে ঘামে ভেজা কাপড় কাচার আগে কিছুক্ষণ পানিতে ভিজিয়ে রাখুন। এরপর জীবাণুনাশক তরলে কাপড় ধুয়ে শুকাতে দেন।

৩. ডিটারজেন্টের সঙ্গে ভিনিগার ও বেকিং সোডা যোগ মিশিয়ে নিন। এতে করে ফাঙ্গাস দূর হবে। এছাড়াও দুর্গন্ধ দূর করতে এই উপাদানগুলো ভালো কাজ করে।

৪.কাপড় শুকনোর জন্য কখন রোদ উঠবে তার জন্য অপেক্ষা না করে বরং ঘরেই শুকানোর ব্যবস্থা করুন। ফ্যানের বাতাস লাগে এমন জায়গায় কাপড় রাখার চেষ্টা করুন।

৫. লেবুর মধ্যে থাকা অ্যাসিড কাপড়ের দুর্গন্ধ সৃষ্টিকারী ফাঙ্গাস দূর করতে সাহায্য করে। কাপড়ে সজীব ঘ্রাণ আনতে সুগন্ধযুক্ত ডিটারজেন্ট ব্যবহার করুন।

 ৬. ওয়ারড্রবে চক বা ন্যাপথালিন রাখলে তা কাপড়ের গন্ধ দূর করতে সাহায্য করবে। তাই ওয়ারড্রবে শুকনো কাপড় ভাঁজ করে রাখার সময় তা দুর্গন্ধমুক্ত রাখতে চক ন্যাপথালিন রেখে দিতে পারেন।


   আরও সংবাদ