ঢাকা, বৃহস্পতিবার, ২৪ অক্টোবর ২০২৪,
সরকার অনুমোদিত নিবন্ধন নম্বর ১৯১
Reg:C-125478/2015

শিক্ষার্থীদের সুরক্ষার কথা ভেবে খুলে দেয়নি শিক্ষাপ্রতিষ্ঠান

ডেস্ক রিপোর্ট


প্রকাশ: ১০ সেপ্টেম্বর, ২০২১ ১৪:১৯ অপরাহ্ন | দেখা হয়েছে ৮২০ বার


শিক্ষার্থীদের সুরক্ষার কথা ভেবে খুলে দেয়নি  শিক্ষাপ্রতিষ্ঠান

শিক্ষা: বাংলাদেশ ইউনেসকো জাতীয় কমিশন এবং ইউনেসকো ঢাকা অফিস এই অনুষ্ঠানের আয়োজন করে।

শিক্ষামন্ত্রী বলেন, বৈশ্বিক এই দুর্যোগে শিক্ষার্থীদের স্বাস্থ্য সুরক্ষার বিষয়টি সর্বোচ্চ অগ্রাধিকার দিয়ে সরকার এখনো শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেয়নি। তবে অনলাইনে তাদের শ্রেণি কার্যক্রম চলমান রয়েছে।  ‘ট্রান্সলেট স্টোরি ইনিশিয়েটিভ বাংলাদেশ’-এর মাধ্যমে ইউনেসকো এবং বিভিন্ন সহযোগী প্রতিষ্ঠান যে উদ্যোগ নিয়েছে তা শিক্ষার্থীদের মেধা বিকাশে একটি মাইলফলক হয়ে থাকবে বলেও মন্তব্য করেন তিনি।

বিশেষ অতিথি ছিলেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে আরো সংযুক্ত হন মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. মাহবুব হোসেন এবং ইউনেসকোর শিক্ষাবিষয়ক সহকারী মহাপরিচালক স্টেফানিয়া জিয়ান্নিনি। এতে বক্তব্য দেন বাংলাদেশে ইউনেসকোর হেড অব অফিস অ্যান্ড কান্ট্রি রিপ্রেজেন্টেটিভ টু বাংলাদেশ বিয়াট্রিস কালদুন। বাংলাদেশ ইউনেসকো জাতীয় কমিশনের ডেপুটি সেক্রেটারি জেনারেল মো. সোহেল ইমাম খান অনুষ্ঠানে সমাপনী বক্তব্য দেন।

শিশুদের জন্য তাদের মাতৃভাষায় মানসম্পন্ন পাঠ উপকরণ তৈরিতে ‘ট্রান্সলেট স্টোরি ইনিশিয়েটিভ বাংলাদেশ’ কাজ করেছে। ইউনেসকো, নরওয়েজিয়ান এজেন্সি ফর ডেভেলপমেন্ট কো-অপারেশন এবং বাংলাদেশের শিক্ষক ও শিক্ষার্থীদের সহযোগিতায় বাংলাদেশ সরকারের শিক্ষা মন্ত্রণালয় ৩০০ বইয়ের বেশি বাংলায় অনুবাদ

এবং পাঁচটি ক্ষুদ্র নৃগোষ্ঠীর ভাষায় ১০০ বইয়ের অনুবাদ সম্পন্ন হয়েছে। কারিগরি সহযোগিতায় ছিল এটুআই ও আইসিটি বিভাগ। অনুবাদ করা সব বই বিভিন্ন উন্মুক্ত অনলাইন প্ল্যাটফর্মের মাধ্যমে শিক্ষার্থী, শিক্ষক ও অভিভাবকরা সরাসরি ব্যবহার করতে পারবেন।


   আরও সংবাদ