ঢাকা, মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪,
সরকার অনুমোদিত নিবন্ধন নম্বর ১৯১
Reg:C-125478/2015

যুব ও স্বেচ্ছাসেবক দল নিয়ে বিপাকে বিএনপি

ডেস্ক রিপোর্ট


প্রকাশ: ১০ সেপ্টেম্বর, ২০২১ ১৪:১৯ অপরাহ্ন | দেখা হয়েছে ৭৩৭ বার


যুব ও স্বেচ্ছাসেবক দল নিয়ে বিপাকে বিএনপি

রাজনীতি:- রাজনীতির মাঠে ১৪ বছর ধরে বেহাল দশায় বিএনপি।  এমনিতেই দলের ভঙ্গুর অবস্থা, এরই মধ্যে দলের কেন্দ্রীয় কমিটির কিছু সিদ্ধান্তে বেঁকে বসেছে বিএনপির যুবদল ও স্বেচ্ছাসেবক দল। এ নিয়ে বিপাকে পড়েছে বিএনপি।

অপরদিকে নোটিশ ছাড়াই কমিটি বাতিল, বয়সসীমা নির্ধারণ ও স্বল্প মেয়াদী কমিটি দেওয়ার দাবিতে ছাত্রদলের আন্দোলন কর্মসূচিতে উত্তাল হয়ে পড়েছে বিএনপির রাজনীতি। ছাত্রদলের পর এবার পূর্ণাঙ্গ কমিটি ঘোষণার দাবি নিয়ে রাজপথে নামার প্রস্তুতি নিচ্ছে যুবদল ও স্বেচ্ছাসেবক দলের বিক্ষুব্ধ নেতাকর্মীরা।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, ২০১৭ সালে যুবদলের আংশিক কেন্দ্রীয় কমিটি গঠন করার পর এ পর্যন্ত পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা করা হয়নি। এদিকে ২০১৬ সালের ২৭ অক্টোবর স্বেচ্ছাসেবক দলের আংশিক কমিটি গঠন করা হয়েছিল। এরপর ৫ বছরেও পূর্ণাঙ্গ কমিটি গঠন করা হয়নি। তাই ছাত্রদলের মতো যুবদল ও স্বেচ্ছাসেবক দলের নেতারা পূর্ণাঙ্গ কমিটি গঠনের দাবিতে রাজপথে নামার প্রস্তুতি নিচ্ছে।

রাজনৈতিক বিশ্লেষকদের মতে, বর্তমানে নানা সমস্যায় জর্জরিত বিএনপি। এর মধ্যে ছাত্রদল নিয়ে হিমশিম খেয়ে দলটি আরো নাজুক অবস্থায় পড়েছে। এর মধ্যে যদি আবার দুই অঙ্গসংগঠনের নেতারা কমিটির দাবিতে বেকে বসেন, তবে দল সাংগঠনিকভাবে ভয়ংকর পরিস্থিতির মধ্যে পড়বে। 

এ বিষয়ে দলটির স্থায়ী কমিটির অন্যতম এক সদস্য বলেন, শুনেছি ছাত্রদলের আন্দোলনে উৎসাহিত হয়ে যুবদল ও স্বেচ্ছাসেবক দলের পদবঞ্চিত নেতারা কর্মসূচি দেওয়ার পরিকল্পনা করছেন। এটি হলে দলের অভ্যন্তরে নানা চাপ সৃষ্টি হতে পারে। শুনেছি কিছু অযোগ্য, অপরীক্ষিত ও পদলোভী নেতারা যুবদল ও স্বেচ্ছাসেবক দলের কমিটি আদায়ে আন্দোলনের নামে উসকানি দিচ্ছেন।

তিনি আরো বলেন, যারা বিভিন্ন কমিটি আদায়ের নামে বিএনপিতে কোন্দল সৃষ্টির পাঁয়তারা করছেন, তাদের শক্ত হাতে প্রতিহত করা দরকার। ব্যক্তি স্বার্থ উদ্ধারে বিএনপিকে কারো হাতে জিম্মি হতে দেয়া যাবে না।

এ প্রসঙ্গে যুবদলের কেন্দ্রীয় সভাপতি সাইফুল আলম নীরব বলেন, যুবদলের পূর্ণাঙ্গ কমিটি গঠন নিয়ে চাপের মুখে রয়েছি। অনেকেই মনে করছেন, টাকা খেয়ে আমরা কমিটি আটকিয়ে রেখেছি। আসলে যুবদল ও স্বেচ্ছাসেবক দলের কমিটি বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের ইচ্ছা-অনিচ্ছার ওপর নির্ভর করে। তবে জানতে পেরেছি যুবদল ও স্বেচ্ছাসেবক দলের কিছু নেতাকর্মীরা মাঠে নামার প্রস্তুতি নিচ্ছেন। কমিটি নিয়ে কোনো ধরনের অসন্তোষ দলের জন্য সুখবর বয়ে আনবে না।


   আরও সংবাদ