ঢাকা, বুধবার, ২৩ অক্টোবর ২০২৪,
সরকার অনুমোদিত নিবন্ধন নম্বর ১৯১
Reg:C-125478/2015

দূষণ কমাতে অ্যালুমিনিয়াম ক্যানের দিকে ঝুঁকছে জাপান

বিনোদন ডেস্ক


প্রকাশ: ১০ সেপ্টেম্বর, ২০২১ ১৪:১৯ অপরাহ্ন | দেখা হয়েছে ৭৮২ বার


দূষণ কমাতে অ্যালুমিনিয়াম ক্যানের দিকে ঝুঁকছে জাপান

সমুদ্রে দূষণ ও বাস্তুসংস্থানের বিপর্যয় মোকাবেলায় প্লাস্টিকের পণ্য ব্যবহার থেকে সরে আসছে জাপান। প্লাস্টিকের পরিবর্তে অ্যালুমিনিয়ামের তৈরি বোতল বা হালকা পণ্যসামগ্রী ব্যবহারের দিকে ঝুঁকছে দেশটি।

জাপান টাইমস তাদের এক প্রতিবেদনে বলেছে, রিটেইল ব্র্যান্ড মুজির ভোক্তা পণ্য বিক্রেতা প্রতিষ্ঠান রিওহিন কেইকাকু গত এপ্রিল থেকে ১২টি চা ও কোমলপানীয় বিক্রিতে অ্যালুমিনিয়ামের ক্যান ব্যবহার শুরু করেছে। এক জরিপে দেখা যায়, অ্যালুমিনিয়ামের বোতল ব্যবহার প্লাস্টিকের চেয়ে উল্লেখযোগ্য হারে বেশি ছিল। এসব বোতল ব্যবহারে প্লাস্টিকের ওপর নির্ভরতা কমবে বলে আশা করছে প্রতিষ্ঠানটি।

এক জরিপের বরাত দিয়ে জাপান অ্যালুমিনিয়াম অ্যাসোসিয়েশন ও কাউন্সিল ফর পিইটি বলছে, বোতল পুনর্ব্যবহারের হার অ্যালুমিনিয়ামের ক্ষেত্রে প্রায় ৭১ শতাংশ বেশি। প্লাস্টিক বোতলের ক্ষেত্রে এ হার ছিল ২৪ দশমিক ৩ শতাংশ।

এক গবেষণায় দেখা গেছে, প্লাস্টিক বোতলে পানীয় ভালো থাকে ৯০ দিন। অন্যদিকে অ্যালুমিনিয়ামের বোতলে পানীয় ভালো থাকবে প্রায় ২৭০ দিন।

মুজি ছাড়াও অন্য প্রতিষ্ঠানের মধ্যে ডাইডো গ্রুপ এ বছরের শুরুতে তাদের কফি ও স্পোর্টস ডিংকসসহ মোট ছয়টি আইটেমের জন্য অ্যালুমিনিয়ামের ক্যান ব্যবহার করছে।

এদিকে গত এপ্রিলে ভোক্তা পণ্য জায়ান্ট ইউনিলিভার যুক্তরাষ্ট্রে অ্যালুমিনিয়ামের বোতলে স্যাম্পু বিক্রির কথা জানিয়েছিল।

জাপান অ্যালুমিনিয়াম অ্যাসোসিয়েশনের প্রধান ইয়োশিহিকো কিমুরা বলেন, অ্যালুমিনিয়ামের ব্যবহার গতিশীল হচ্ছে। গত জুলাই থেকে প্রতিষ্ঠানটি তাদের সামাজিক যোগাযোগ মাধ্যমে এর ব্যবহার সম্পর্কে জানিয়েছে। পাশাপাশি সচেতনতা বাড়াতে এ বছরের শেষ দিকে অ্যালুমিনিয়ামের বোতল ব্যবহারে সংস্থাটি একটি শিল্প প্রতিযোগিতা আয়োজনের পরিকল্পনার কথাও জানায়। সূত্র: বণিকবার্তা


   আরও সংবাদ