ঢাকা, বুধবার, ২৩ অক্টোবর ২০২৪,
সরকার অনুমোদিত নিবন্ধন নম্বর ১৯১
Reg:C-125478/2015

চলতি মাসের মধ্যে আফগানদের সরানো অসম্ভব: ইইউ

বিনোদন ডেস্ক


প্রকাশ: ১০ সেপ্টেম্বর, ২০২১ ১৪:১৯ অপরাহ্ন | দেখা হয়েছে ১২০৯ বার


চলতি মাসের মধ্যে আফগানদের সরানো অসম্ভব: ইইউ

যুক্তরাষ্ট্র ও মিত্রশক্তিগুলোকে সহায়তাকারী হাজার হাজার আফগান ও তাদের পরিবারকে এ মাসের মধ্যে দেশটি থেক সরিয়ে নেওয়া অসম্ভব বলে মনে করছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। 

ইইউয়ের বৈদেশিক নীতিবিষয়ক প্রধান জোসেফ ব্যারেল এএফপিকে দেওয়া এক সাক্ষাৎকারে এ কথা বলেছেন।

ব্যারেল বলেন, কাবুল বিমানবন্দরে যুক্তরাষ্ট্র নিরাপত্তা নিয়ে বাড়াবাড়ি করছে। এ কারণে ইইউর জন্য কাজ করেছেন এমন অনেক আফগান বিমানবন্দরে ঢুকতে পারছে না। এসব বিষয়ে যুক্তরাষ্ট্রের কাছে অভিযোগ জানানো হয়েছে। 

পূর্বঘোষণা অনুসারে ৩১ আগস্টের মধ্যে আফগানিস্তান থেকে সব মার্কিন সেনা সরিয়ে নেবে যুক্তরাষ্ট্র। ব্যারেল বলেন, যদি পরিস্থিতি এ রকম থাকে, তাহলে বাইডেনকে সময়সীমা আরও বাড়াতে হতে পারে। মার্কিনরা বলেনি যে তারা ৩১ আগস্টের পরেও থাকবে। তবে তাদের পরিকল্পনায় বদল আনতে হতে পারে। এ মাসের মধ্যেই মার্কিনরা ৬০ হাজার মানুষকে আফগানিস্তান থেকে সরিয়ে নিতে চাইছে। এটি কার্যত অসম্ভব।

আফগানিস্তান থেকে মানুষকে সরিয়ে নিতে ইউরোপের উদ্যোগ নিয়েও কথা বলেন ব্যারেল। তিনি বলেন, যুক্তরাষ্ট্রের তল্লাশি ও নিরাপত্তা ব্যবস্থা খুব কঠোর। এ কারণে বিমানবন্দরে ঢুকতে সমস্যা হচ্ছে। ইউরোপের হয়ে কাজ করা আফগান কর্মকর্তারাও ঢুকতে পারছেন না।

তিনি আরও বলেন, এ ব্যাপারে নিয়মকানুন শিথিল করতে যুক্তরাষ্ট্রকে আহ্বান জানানো হয়েছে।

ইইউর সঙ্গে সংশ্লিষ্ট মাত্র ১৫০ থেকে ৪০০ আফগানকে সরিয়ে নেওয়া সম্ভব হয়েছে। এ সংখ্যা খুবই কম। এ পরিস্থিতিতে উদ্বেগ জানিয়ে তিনি বলেন,  মানুষ অপেক্ষায় থাকা সত্ত্বেও অনেক প্লেন বিমানবন্দর ছেড়ে যাচ্ছে।

তবে উদ্বেগ প্রকাশ করলেও আফগানিস্তান থেকে লোকজনকে সরিয়ে নেওয়া নিয়ে যুক্তরাষ্ট্র ও ইইউর মধ্যে কোনো দ্বন্দ্ব থাকার কথা অস্বীকার করেন ব্যারেল। 

গত রোববার তালেবান কাবুল দখলের পর থেকেই বিমানবন্দরে আফগানিস্তান ছাড়তে মানুষের ভিড় শুরু হয়। কাবুলের হামিদ কারজাই আন্তর্জাতিক বিমানবন্দরের নিয়ন্ত্রণ এখন যুক্তরাষ্ট্রের হাতে।


   আরও সংবাদ