ঢাকা, বুধবার, ২৩ অক্টোবর ২০২৪,
সরকার অনুমোদিত নিবন্ধন নম্বর ১৯১
Reg:C-125478/2015

এই গরমে যে কারণে ডাবের পানি খুবই কার্যকরী

ডেস্ক রিপোর্ট


প্রকাশ: ২৮ সেপ্টেম্বর, ২০২১ ১৩:১২ অপরাহ্ন | দেখা হয়েছে ৬৮০ বার


এই গরমে যে কারণে ডাবের পানি খুবই কার্যকরী

গ্রীষ্ম বিদায় নিয়েছে অনেকদিন আগেই, বর্ষাও এসে চলে গেলো। কিন্তু গরম কমেছে কি? কড়া রোদ, ঘর্মাক্ত শরীর সবই হচ্ছে গ্রীষ্মের মত করেই। এই গরমে তাই ডাবির পানির প্রয়োজনীয়তা এখনও ফুরিয়ে যায়নি। ডাবের পানি অত্যন্ত সুস্বাদু। ছোট-বড় প্রায় সবাই এটি পছন্দ করে। প্রাকৃতিকভাবে উৎপন্ন এই পানীয়টির রয়েছে নানা উপকারিতা। প্রচণ্ড গরমে সুযোগ পেলে আমরা ডাবের পানি খেয়ে থাকি, কিন্তু গরমে ডাবের পানির এত কার্যকর কেন?

ডাবের পানির উপকারিতা
খনিজ পদার্থে পূর্ণ: ডাবের পানিতে রয়েছে শরীরের জন্য প্রয়োজনীয় বিভিন্ন খনিজ পদার্থ। এটি ক্লান্ত শরীরের পানিশূন্যতা দূর করে এবং সতেজ রাখে। এক কাপ (২৪০ মিলি) ডাবের পানিতে আছে ৬০ ক্যালরি, ১৫ গ্রাম কার্বোহাইড্রেট, ৮ গ্রাম চিনি। এ ছাড়া দৈনিক চাহিদার ৪% ক্যালসিয়াম, ৪% ম্যাগনেসিয়াম, ২% ফসফরাস এবং ১৫% পটাশিয়ামও পাওয়া যায়।অ্যান্টি অক্সিডেন্টের উৎস: ডাবের পানিতে রয়েছে অ্যান্টি অক্সিডেন্ট যা দেহকোষ ধ্বংসকারী ফ্রি-র‍্যাডিকাল থেকেও শরীরকে রক্ষা করে।

ডায়াবেটিস নিয়ন্ত্রণ করে: ডায়াবেটিসে আক্রান্তদের জন্য ডাবের পানি কার্যকর। কেননা এটি ব্লাড সুগারের মাত্রা নিয়ন্ত্রণে রাখে।

কিডনিতে পাথর হওয়া রোধ করে: ডাবের পানি  কিডনিতে পাথর হওয়া রোধ করতেও সক্ষম। এতে থাকা ম্যাগনেসিয়াম ইনসুলিনের কার্যকারিতা বাড়ায়। তাছাড়া কোলেস্টেরলের মাত্রা কমানো, রক্তচাপের মাত্রা কমানো এবং স্বাভাবিক রাখাতেও এই পানীয়র জুড়ি নেই।

হজমে সাহায্য করে: এটি হজমে বেশ সাহায্য করে। নিয়মিত ডাবের পানি পান করলে গ্যাসট্রিকের সমস্যা কমে। ডাবের পানি শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। এটি ইউরিনারি ট্র্যাক্টে সংক্রমণকারী ব্যাকটেরিয়াকে প্রতিরোধ করে।
রক্ত জমাট বাঁধা প্রতিরোধে: রক্ত জমাট বাঁধা প্রতিরোধে এর অ্যান্টি- থ্রমবোটিকের ভূমিকা রয়েছে। ডাবের পানির পটাশিয়াম ও ম্যাগনেসিয়াম হৃদপিণ্ড সচল রাখে এবং ওজন কমাতেও সহায়তা করে। এটি অ্যান্টিভাইরাল রোগ প্রতিরোধক্ষমতা বাড়ায়।

শরীরের শক্তি পুনরুদ্ধারে: ব্যায়ামের পর অন্যান্য পানীয়র চাইতে ডাবের পানি অধিক কার্যকর। কেননা এতে প্রচুর পরিমাণ ইলেক্ট্রোলাইটস থাকে যা শরীরের শক্তি পুনরুদ্ধারে সাহায্য করে। আর এতে থাকা অ্যান্টি-এজিং প্রপার্টি ত্বকের দাগ ও বলিরেখা দূর করে উজ্জ্বলতা বাড়িয়ে তোলে।


   আরও সংবাদ