ঢাকা, বুধবার, ২৩ অক্টোবর ২০২৪,
সরকার অনুমোদিত নিবন্ধন নম্বর ১৯১
Reg:C-125478/2015

শীতে গোড়ালি ফাটলে কেন অবহেলা করবেন না

ডেস্ক রিপোর্ট


প্রকাশ: ২৩ ডিসেম্বর, ২০২১ ০৯:০৪ পূর্বাহ্ন | দেখা হয়েছে ৫৩২ বার


শীতে গোড়ালি ফাটলে কেন অবহেলা করবেন না

শীত এলেই যে সমস্যাটা কমবেশি দেখা যায়, সেটা হলো গোড়ালি ফাটার সমস্যা। এটি সাধারণ সমস্যা মনে হলেও পরে কিন্তু নানান জটিলতা তৈরি হতে পারে। ব্যথা তো হবেই, অনেক সময় পায়ের নিচের ত্বক ফেটে রক্তক্ষরণও হতে পারে। সেই ফাটার মধ্য দিয়ে জীবাণু প্রবেশ করে সংক্রমণ ঘটাতে পারে। তাই গোড়ালি ফাটলে অবহেলা করবেন না। 

গোড়ালির ত্বক ফাটার যত কারণ
পানি শূন্যতা, অতিরিক্ত ওজন, ত্বকের শুষ্কতা, অতিরিক্ত গরম পানিতে পা বেশি সময় ভিজিয়ে রাখা, অতিরিক্ত ঘষাঘষি, শক্ত জায়গায় খালি পায়ে দাঁড়িয়ে থাকা। এ ছাড়া পেছন খোলা জুতা পরলেও এ সমস্যা বাড়ে। শক্ত পুরু চামড়া বা হাইপারকেরটোসিস, সোরিয়াসিস, জুভেনাইল প্লান্টার ডারমাটোসিস, এটোপিক ডারমাটোসিস, ডায়াবেটিস ও থাইরয়েডের রোগীদের গোড়ালি ফাটার ঝুঁকি তুলনামূলক বেশি।

গোড়ালি ফাটলে কী করবেন
শীতকালে গোড়ালি ফাটার সমস্যা দূর করতে প্রয়োজনীয় ওষুধ ব্যবহার করুন। এছাড়াও ফাটা অংশে ময়েশ্চারাইজার ব্যবহার করুন নিয়মিত। এতে ত্বকের মৃত এবং ক্ষতিগ্রস্থ অংশ নরম হয়ে ওঠে যাবে। যদি পরিস্থিতি জটিল হয়, তাহলে সঙ্গে সঙ্গে চিকিৎসকের সঙ্গে পরামর্শ করুন।

হালকা গরম পানিতে শ্যাম্পু দিয়ে প্রথমে পা মিনিট ২০ ধরে ভিজিয়ে রাখুন। এবার ত্বক পরিষ্কারের ব্রাশ দিয়ে ঘষে ঘষে মৃত ত্বকের অংশ তুলে ফেলুন। এবার পা ভালো করে মুছে গোড়ালিতে ময়েশ্চারাইজার কিংবা পেট্রোলিয়াম জেলি ব্যবহার করুন।

ত্বকের ক্ষতিগ্রস্থ অংশ সারিয়ে তুলতে দারুণ উপকারী মধু। অ্যান্টি ব্যাকটেরিয়াল উপাদান হিসেবে এটি ব্যবহার করা হয়। শীতকালে নিয়মিত গোড়ালিতে যদি মধু ব্যবহার করেন, তাহলে গোড়ালি ফাটার সমস্যা প্রতিরোধ করা যাবে।

শুষ্ক ত্বকের সমস্যা দূর করতে দারুণ উপকারী নারকেল তেল। ত্বককে ময়েশ্চারাইজ রাখতে সাহায্য করে। নিয়মিত গোড়ালিতে নারকেল তেল ম্যাসেজ করুন।

যারা বারবার পা ভেজান (যেমন অজু করার সময়) তারা প্রতিবারই পা মুছে ময়েশ্চারাইজিং ক্রিম লাগাবেন। বেশিক্ষণ খালি পায়ে হাঁটবেন না এবং শীতে পেছন খোলা জুতা না পরাই ভালো। 


   আরও সংবাদ