ঢাকা, বুধবার, ২৩ অক্টোবর ২০২৪,
সরকার অনুমোদিত নিবন্ধন নম্বর ১৯১
Reg:C-125478/2015

যেভাবে ওরাল হেলথ ঠিক রাখবেন

ডেস্ক রিপোর্ট


প্রকাশ: ২৬ ডিসেম্বর, ২০২১ ০৯:৫৯ পূর্বাহ্ন | দেখা হয়েছে ৫০০ বার


যেভাবে ওরাল হেলথ ঠিক রাখবেন

মুখে বাজে গন্ধ দূর করলেই ওরাল হেলথ ঠিক রাখা যায়না। দাঁত, ও মাড়িরও যত্ন নিশ্চিত করা জরুরী। মুখের যত্ন ঠিকঠাক না নিলে দাঁতের সৌন্দর্য নষ্ট হয়। আবার মাড়ি কিংবা জিহ্বাতেও নানারকম সমস্যা দেখা দেয়।

আমরা অনেকেই মুখের যত্ন নেয়ার চেষ্টা করি। কিন্তু ঠিকঠাক না করার ফলে বিভিন্ন সমস্যায় আক্রান্ত হই৷ আজ আমরা মুখের যত্ন কিভাবে ঠিকঠাক নেয়া যায় তা নিয়েই আলোচনা করবো।

টুথপিক দিয়ে বেশি খোঁচাখুঁচি করবেন না
ফ্লস না থাকলে আমরা টুথপিক দিয়ে দাঁতের ফাঁকে আটকে থাকা ময়লা দূর করার চেষ্টা করি। কিন্তু টুথপিক ব্যবহারের সময় আমরা প্রায়শই বেশি চাপ প্রয়োগ করি। অনেক সময় এতে মাড়ির ক্ষত হয়। তাছাড়া টুথপিক ভেঙে দাঁতের ফাঁকে আটকে যাওয়ার সম্ভাবনা থাকে। এমন হলে মাড়িতে ব্যাকটেরিয়া জন্ম নেয়ার সম্ভাবনা বেড়ে যায়। আখেরে মাড়িতে নানাবিধ সমস্যা দেখা দেয়। তাই টুথপিক দিয়ে অযথা খোঁচাখুঁচি করবেন না। 

টুথব্রাশ বদলে নিন
দুই কি তিন মাস অন্তর অন্তর টুথব্রাশ বদলানোর অভ্যাস করুন। টুথব্রাশের ব্রিস্টল পুরোনো ম্যাড়ম্যাড়ে হওয়া পর্যন্ত অপেক্ষা না করাই ভালো। এতে আপনার মুখ ভালো থাকবে। 

খাবারের দিকে মনোযোগ দিন
কফি, সিগারেট, পান সচরাচর দাঁতে দাগ ফেলে দেয়। তাই এসকল খাবার থেকে দূরে থাকার চেষ্টা করুন। দাঁতের স্বাস্থ্য ঠিক রাখে এমন খাবার খাওয়ার চেষ্টা করুন। বিশেষত ক্যালসিয়াম সমৃদ্ধ খাবার বেশি খান৷ 

জিহ্বার যত্ন নিন
অনেক সময় দাঁত মাজার পরেও মুখে দুর্গন্ধ থাকে। সেক্ষেত্রে জিহ্বা পরিষ্কারে মনোযোগ দিন। জিহ্বার যত্ন নিলে মুখের দুর্গন্ধ দূর হয়। 

জিহ্বা শুকিয়ে যাওয়ার প্রতিকার
বেশি ঔষধ খেলে, উচ্চরক্তচাপের সমস্যায় আক্রান্ত মানুষদের জিহ্বা শুকিয়ে যায়। সেক্ষেত্রে মুখের আর্দ্রতা টিকিয়ে রাখার চেষ্টা করুন। ঘন ঘন পানি খান। প্রয়োজনে ডেন্টিস্টের সাহায্য নিন। 

সূত্র : ইত্তেফাক


   আরও সংবাদ