ঢাকা, বৃহস্পতিবার, ২৪ অক্টোবর ২০২৪,
সরকার অনুমোদিত নিবন্ধন নম্বর ১৯১
Reg:C-125478/2015

বিশ্বসেরা তালিকায় শাবিপ্রবির ৮৫ গবেষক

ডেস্ক রিপোর্ট


প্রকাশ: ২৪ এপ্রিল, ২০২২ ১৬:০২ অপরাহ্ন | দেখা হয়েছে ৫৯৯ বার


বিশ্বসেরা তালিকায় শাবিপ্রবির ৮৫ গবেষক

অ্যালপার ডগার (এডি) সায়েন্টিফিক ইনডেক্স র‌্যাঙ্কিংয়ে-২০২২ এ বিশ্বসেরা গবেষকদের তালিকায় সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) ৮৫ জন শিক্ষক ও শিক্ষার্থী স্থান পেয়েছেন।

সম্প্রতি এডি সায়েন্টিফিক ইনডেক্সের ওয়েবসাইটে এ তালিকা প্রকাশ করা হয়। এতে বিশ্বের ১৪ হাজার ১২০টি প্রতিষ্ঠানের সাত লাখ ২৯ হাজার গবেষক এ তালিকায় স্থান পেয়েছেন বলে জানা গেছে।


 

ওয়েবসাইটে প্রকাশিত তথ্য মতে, গবেষকদের ১২ ক্যাটাগরিতে ভাগ করা হয়েছে। এডি সায়েন্টিফিক ইনডেক্স র‌্যাঙ্কিংয়ে-২০২২ এর তালিকায় বাংলাদেশের দুই হাজার ৭৭১ জন গবেষক স্থান পেয়েছেন। এর মধ্যে বিভিন্ন ক্যাটাগরিতে শাবিপ্রবির বিভিন্ন বিভাগের ৮৫ জন শিক্ষক ও শিক্ষার্থী স্থান পেয়েছেন।

তালিকায় শাবিপ্রবির গবেষকদের মধ্যে প্রথম ও বাংলাদেশের মধ্যে ৩৬তম স্থানে রয়েছেন কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং অ্যান্ড পলিমার সায়েন্স (সিইপি) বিভাগের অধ্যাপক ড. মোঃ আখতারুল ইসলাম, দ্বিতীয় স্থানে রয়েছেন বায়োকেমিস্ট্রি অ্যান্ড মলিকুলার বায়োলজি বিভাগের সহকারী অধ্যাপক ড. নুরশাদ আলী, তৃতীয় স্থানে রয়েছেন রসায়ন বিভাগের অধ্যাপক ড. মোঃ আবুল হাসনাত, চতুর্থ স্থানে রয়েছেন সিইপি বিভাগের অধ্যাপক ড. মোঃ তামেজ উদ্দিন ও পঞ্চম স্থানে রয়েছেন একই বিভাগের অধ্যাপক ড. আবু ইউসুফ।


 
সায়েন্টিফিক ইনডেক্স গবেষকদের গুগল স্কলারের রিসার্চ প্রোফাইলের বিগত পাঁচ বছরের গবেষণার এইচ ইনডেক্স, আইটেন ইনডেক্স ও সাইটেশন স্কোরের ভিত্তিতে এ র‌্যাঙ্কিং প্রকাশ করা হয়েছে।

সূত্র : ইউএনবি


   আরও সংবাদ