ঢাকা, শনিবার, ১৮ মে ২০২৪,
সরকার অনুমোদিত নিবন্ধন নম্বর ১৯১
Reg:C-125478/2015

পাট শাকের উপকারিতা জানলে অবাক হবেন

ডেস্ক রিপোর্ট


প্রকাশ: ২৩ অগাস্ট, ২০২৩ ০৯:২২ পূর্বাহ্ন | দেখা হয়েছে ৩১৩ বার


পাট শাকের উপকারিতা জানলে অবাক হবেন

পাটকে আমরা চিনি সোনালি আঁশ নামে। এর আঁশ দিয়ে অনেক পণ্য তৈরি হয়। তবে কচি পাটের পাতা ব্যবহার করা হয় খাবার হিসেবে। কেউ ভেজে খান কেউবা রান্না করেন ডাল দিয়ে। অনেকে আবার ভাবেন এর কোনো উপকারিতা নেই। 

বিশেষজ্ঞদের মতে, পাট পাতায় রয়েছে ভিটামিন, খনিজ এবং অ্যান্টি অক্সিডেন্টের মতো উপাদান। নিয়মিত পাট পাতা খেলে যে একাধিক প্রাণঘাতী রোগ থেকে দূরে থাকা যায়। চলুন পাট শাকের নানা গুণ সম্পর্কে জেনে নিই- 

jute leaves

 প্রদাহ কমায়

বেশিরভাগ ক্রনিক রোগের পেছনে দায়ী প্রদাহ। তাই সুস্থ থাকতে চাইলে ইনফ্লামেশন কমানোর চেষ্টা করতে হবে। এ কাজে সাহায্য করতে পারে পাট পাতা। এই পাতায় রয়েছে ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিডের ভাণ্ডার যা কিনা অক্সিডেটিভ স্ট্রেস দূর করার কাজে সিদ্ধহস্ত। আর এই কারণেই কমে প্রদাহের বাড়বাড়ন্ত। তাই সুস্থ সবল জীবনযাপন করার ইচ্ছে থাকলে ডায়েটে পাট পাতা রাখতেই হবে।

হাড় শক্ত করে 

হাড় যদি মজবুত করতে চান তবে খাবার পাতে রাখুন পাট শাক। টাইমস অব ইন্ডিয়ায় প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী, এই পাতায় রয়েছে পর্যাপ্ত পরিমাণে ক্যালশিয়াম ও ম্যাগনেশিয়াম। এই দুই উপাদানই কিন্তু হাড়ের ক্ষতি রোধে সাহায্য করে। অস্টিওপোরোসিসের মতো জটিল অসুখে ভুক্তভোগীদের ডায়েটে নিশ্চিন্তে পাট পাতা রাখতে পারেন। 

 

jute leaves

ইমিউনিটি বাড়ায় 

ভাইরাস, ব্যাকটেরিয়া থেকে দূরে থাকতে চাইলে ইমিউনিটি সিস্টেম শক্তপোক্ত হওয়া চাই। এই কাজে আপনাকে সাহায্য করতে পারে পাট পাতা। এই পাতায় রয়েছে ভিটামিন সি এবং অত্যন্ত উপকারী কিছু অ্যান্টি অক্সিডেন্ট যা রোগ প্রতিরোধ ক্ষমতাকে চাঙ্গা রাখে।

পেটের সমস্যা কমায় 

গ্যাস, অ্যাসিডিটির মতো পেটের সমস্যা কমাতে চাইলে খেতে হবে পাট পাতা। এই পাতায় রয়েছে প্রচুর পরিমাণে ফাইবার যা অন্ত্রে ভালো ব্যাকটেরিয়ার সংখ্যা বাড়ানোর কাজে সাহায্য করে। আর অন্ত্রে উপকারী ব্যাকটেরিয়ার সংখ্যা বাড়লে পেটের অসুখ কমানো সম্ভব হয়। তাই গ্যাস, অ্যাসিডিটিতে ভুক্তভোগীরা অবশ্যই নিয়ম করে পাট পাতার তরকারি বা পাট পাতার চা খান। তবে মিলবে উপকার।

jute leaves 

ওজন কমায় 

ওজন কমানোর মিশনে থাকলে খাদ্যতালিকায় রাখুন পাট শাক। এতে আছে পর্যাপ্ত ফাইবার আর অ্যান্টি অক্সিডেন্ট। যা ওজন কমাতে সাহায্য করে। 

কীভাবে খাবেন? 

বেশিরভাগ মানুষ রসুন-শুকনা মরিচ দিয়ে পাট শাক ভেজে খান। স্যুপ বা স্ট্যুতে এই পাতা মিশিয়ে খেতে পারেন। নাইজিরিয়াতে পাট পাতা ও শুকনো মাছ দিয়ে ইয়েডু নামক একটি স্যুপ খাওয়া হয়। মিশরে পাট পাতা কুচি করে তার মধ্যে লেবুর রস আর অলিভ অয়েল দিয়ে খাওয়ার প্রচলন আছে। এটি মুলুখিয়া নামে পরিচিত। জাপানে পাট শাকের চা খাওয়া হয়। চাইলে পাট শাকের পাকোড়াও বানিয়ে খেতে পারেন। 

তথ্যসূত্র: হেলথ লাইন 

 


   আরও সংবাদ