ঢাকা, বুধবার, ১৭ জুলাই ২০২৪,
সরকার অনুমোদিত নিবন্ধন নম্বর ১৯১
Reg:C-125478/2015

শিক্ষার্থীদের ‘বাংলা ব্লকড’

ডেস্ক রিপোর্ট


প্রকাশ: ৭ জুলাই, ২০২৪ ১৪:২৯ অপরাহ্ন | দেখা হয়েছে ৪৬ বার


শিক্ষার্থীদের ‘বাংলা ব্লকড’

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি): ২০১৮ সালের পরিপত্র বহালসহ চার দফা দাবিতে আজ দেশের গুরুত্বপূর্ণ সড়ক, মহাসড়ক এবং রেলপথ অবরোধ করবেন কোটা সংস্কার আন্দোলনকারীরা।

শনিবার (০৬ জুলাই) শাহবাগে আন্দোলনের অন্যতম সংগঠক ও দলনিরপেক্ষ ছাত্রসংগঠন গণতান্ত্রিক ছাত্রশক্তির মহাসচিব নাহিদ ইসলাম এ কর্মসূচি ঘোষণা করেন।

 

কর্মসূচি বাস্তবায়নে আজ (রোববার, ০৭ জুলাই) বিকেল ৩টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে শিক্ষার্থীদের জড়ো হওয়ার কথা আছে।

আন্দোলনকারী শিক্ষার্থীদের সঙ্গে কথা বলে জানা গেছে, আজ রাজধানীর শাহবাগ মোড়, নীলক্ষেত মোড়, সাইন্সল্যাব মোড়সহ একাধিক গুরুত্বপূর্ণ পয়েন্ট অবরোধ করার পরিকল্পনা আছে তাদের। ঢাকা বিশ্ববিদ্যালয়সহ অধিভুক্ত ৭ কলেজের শিক্ষার্থীরা এই অবরোধে অংশ নেবেন।

এদিকে কর্মসূচির সঙ্গে সংহতি জানিয়ে দেশব্যাপী বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও কলেজে ছাত্র-ধর্মঘট পালন করছেন শিক্ষার্থীরা।

সর্বশেষ তথ্যমতে, ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান ও ইংরেজি, বাংলা, প্রাণিবিদ্যা, শান্তি ও সংঘর্ষ, রসায়ন, ইসলামিক স্টাডিজ এবং গণিত বিভাগের চলমান সব ব্যাচ ক্লাস-পরীক্ষা বর্জন করেছেন।

এছাড়া শিক্ষা ও গবেষণা ইন্সটিটিউট, গণযোগাযোগ ও সাংবাদিকতা, আরবি, দর্শন, অর্থনীতি, পালি, মুদ্রণ ও প্রকাশনা, রসায়ন, পরিসংখ্যান, লোকপ্রশাসন, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি, ম্যানেজমেন্ট, দর্শন, আরবি, সংস্কৃত, অপরাধবিজ্ঞান, আন্তর্জাতিক সম্পর্ক, বিশ্বধর্ম ও সংস্কৃতি, সংগীত, ব্যাংকিং অ্যান্ড ইন্স্যুরেন্স, সমাজবিজ্ঞান, নৃবিজ্ঞান, উন্নয়ন অধ্যয়ন, খাদ্য ও পুষ্টি ইনস্টিটিউট, তথ্যবিজ্ঞান ও গ্রন্থাগার ব্যবস্থাপনা, চীনা ভাষা ও সংস্কৃতি, মনোবিজ্ঞান, ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেম, উদ্ভিদবিজ্ঞান, ইতিহাস, লেদার ইনস্টিটিউটসহ একাধিক বিভাগ ও ইনস্টিটিউটের বিভিন্ন ব্যাচের শিক্ষার্থীদের ক্লাস-পরীক্ষা বর্জনের তথ্য মিলেছে।

এদিকে জগন্নাথ বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়সহ একাধিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের ক্লাস-পরীক্ষা বর্জনের তথ্য পাওয়া গেছে।

এ বিষয়ে একাধিক শ্রেণি প্রতিনিধির সঙ্গে কথা বলে জানা গেছে, শিক্ষকদের চলমান সর্বাত্মক কর্মবিরতি শেষ করে ক্লাসে ফিরলেও তারা ক্লাসে ফিরবেন না।


   আরও সংবাদ