ঢাকা, বুধবার, ১৭ জুলাই ২০২৪,
সরকার অনুমোদিত নিবন্ধন নম্বর ১৯১
Reg:C-125478/2015

ইসলামী ব্যাংকসহ শরিয়াভিত্তিক ৫ ব্যাংককে জরিমানা

ডেস্ক রিপোর্ট


প্রকাশ: ১১ অগাস্ট, ২০২৩ ২২:২৫ অপরাহ্ন | দেখা হয়েছে ২৪৫ বার


ইসলামী ব্যাংকসহ শরিয়াভিত্তিক ৫ ব্যাংককে জরিমানা

শরিয়াহভিত্তিক ৫ ব্যাংককে জরিমানা করেছে বাংলাদেশ ব্যাংক। নগদ ও তারল্যের ন্যূনতম সীমা ধরে রাখতে না পারায় ব্যাংকগুলোকে এই জরিমানা করা হয়েছে। জরিমানার অঙ্ক গিয়ে ঠেকেছে ২৮১ দশমিক ৩ কোটি টাকায়। চলতি বছরের প্রথমার্ধের বিবেচনায় ব্যাংকগুলো এ জরিমানা পরিশোধ করবে।

এই তালিকায় বাদ যায়নি বেসরকারি খাতের সর্ববৃহৎ ঋণদাতা প্রতিষ্ঠান ইসলামী ব্যাংক। এই ব্যাংককে সর্বোচ্চ ১৬২ কোটি টাকা জরিমানা করা হয়েছে। ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংককে করা হয়েছে ৬১ দশমিক ৩ কোটি টাকা। এর পরই সোশ্যাল ইসলামী ব্যাংক জরিমানা গুনেছে ৩০ কোটি টাকা। আর ইউনিয়ন ব্যাংককে ২০ কোটি টাকা এবং গ্লবাল ইসলামী ব্যাংককে ৮ কোটি টাকা অর্থদণ্ড দেয়া হয়েছে।

ক্যাশ রিজার্ভ রেশিও (সিআরআর) ও সংবিধিবদ্ধ তারল্য অনুপাত (এসএলআর) ঘাটতিতে থাকা ব্যাংকগুলোকে নিয়ম অনুযায়ী এ জরিমানা করা হয়েছে বলে নিশ্চিত করেছেন বাংলাদেশ ব্যাংকের সহকারী মুখপাত্র সারোয়ার হোসেন।

 

কেন্দ্রীয় ব্যাংকের নিয়ম অনুসারে, ইসলামী ব্যাংকগুলোর জন্য ন্যূনতম সিআরআর নগদের ৪ শতাংশ এবং এসএলআর আমানতের ৫ দশমিক ৫ শতাংশ দরকার। সিআরআর ও এসএলআর রাখতে ব্যর্থ হলে প্রতিদিন ঘাটতির ওপর যথাক্রমে ৯ শতাংশ এবং ৮ দশমিক ৫ শতাংশ জরিমানা করা হয়।


   আরও সংবাদ