ঢাকা, বৃহস্পতিবার, ২৪ অক্টোবর ২০২৪,
সরকার অনুমোদিত নিবন্ধন নম্বর ১৯১
Reg:C-125478/2015

পরস্পর বিচ্ছিন্ন হওয়ার বিপদ

ডেস্ক রিপোর্ট


প্রকাশ: ১০ সেপ্টেম্বর, ২০২১ ১৪:১৯ অপরাহ্ন | দেখা হয়েছে ৭২৩ বার


পরস্পর বিচ্ছিন্ন হওয়ার বিপদ

অপরাধ ডেস্ক: আল্লাহ তাআলা আমাদের সৃষ্টি করেছেন তাঁর দাসত্ব করার জন্য। তাঁর হুকুম বাস্তবায়ন ও প্রতিষ্ঠা করার লক্ষ্যেই আমাদের জন্য তিনি আসমান, জমিন তথা সব কিছু সৃষ্টি করেছেন। কিন্তু পরিতাপের বিষয় হলো, আমরা তাঁর হুকুম উপেক্ষা করে চলেছি—ব্যক্তিজীবন থেকে রাষ্ট্রীয় জীবন পর্যন্ত। এর ফল কী হচ্ছে? এর ফলে আমাদের জনজীবন বিষণ্ন হয়ে যাচ্ছে। বিষাদে ছেয়ে যাচ্ছে আমাদের চলার পথ। কষ্ট, দুর্দশা ও হতাশার দেয়াল চারদিক থেকে ঘিরে ধরেছে। অথচ বুঝতে পারছি না এই ঘন অনামিশা কেন?

যখন আমরা ব্যক্তিগতভাবে আল্লাহর কোনো হুকুম অমান্য করি, তখন তা ফিরে আসে ব্যক্তিগতভাবে। আর যখন সামগ্রিকভাবে কোনো হুকুম অমান্য করা হয় তখন তার প্রতিঘাতও আসে সামগ্রিকভাবে। বর্তমানে সম্মিলিতভাবে বড় একটি হুকুমের উপেক্ষা চলছে। তাই অশান্তির ঢেউও সম্মিলিতভাবে গ্রাস করছে। আর সেটি হলো মুসলিম উম্মাহর ঐক্য। পবিত্র কোরআনে আল্লাহ তাআলা বলেন, ‘হে মুমিনরা! তোমরা আল্লাহর রজ্জুকে (কোরআন বা ইসলাম) আঁকড়ে ধরো (ঐক্যবদ্ধ হও) এবং পরস্পর বিচ্ছিন্ন হয়ো না।’ (সুরা : আলে ইমরান, আয়াত : ১০৩)

এখানে আল্লাহ তাআলা একটি  মৌলিক থিওরি বলে দিয়েছেন। তা হলো, আল্লাহর রজ্জু অর্থাৎ কোরআন বা ইসলাম সুদৃঢ়ভাবে আঁকড়ে ধরো; পরস্পর বিছিন্ন হয়ো না। সুতরাং আমরা মুসলিম—এই হিসেবে আমরা ঐক্যবদ্ধ থাকব। এ ক্ষেত্রে আমাদের মধ্যে বিভিন্ন ধরনের লোক থাকবে, কালো-সাদা, এবং বিভিন্ন মতের মানুষও থাকবে। আল্লাহ সব জেনেই ঘোষণা দিয়েছেন যে মুসলিম হিসেবে এক হও। আর সব বাদ দিয়ে যদি মুসলিম হিসেবে এক হই তাহলে সফলতা হলো, সব বিপদ, বহিরাগত আক্রমণ মোকাবেলা করা সহজ হবে। যখন মুসলিমরা নিজের দেশ নিয়ে, নিজের গোত্র ও জাতি নিয়ে, নিজের মত নিয়ে বিভেদের রাস্তা তৈরি করতে শুরু করেছে, তখন থেকে মুসলিম বিশ্ব রাজত্ব হারাতে শুরু করেছে। যখন ছোট ছোট মত ও কথার কারণে নিজেরা দলে দলে বিভক্ত হয়েছে, তখন থেকে জুলুম, নির্যাতন ও নিপীড়নে নিপতিত হয়েছে। আমাদের বৃহৎ পরিসরে ঐক্য প্রয়োজন।

ছোট ছোট বিভেদকে বড় দেয়াল দিয়ে আড়াল করে দেওয়া ইসলামের মূল কাজ। আর বড় দেয়াল হলো ইসলাম ও মুসলমান। এই দেয়াল দিয়ে ছোট সব মতপার্থক্যের দেয়াল চূর্ণ করা হোক। সবার মুখে একটি কথাই আবার উচ্চারিত হোক, আমি বাংলাদেশি বা আরবি বা আজমি নই—আমি মুসলমান। তুমি তুর্কি বা হিন্দুস্তানি নও, তুমি মুসলিম। আল্লাহ তাআলা এই বোধ সঞ্চার করতে চেয়েছেন, তাই আল্লাহ তাআলা মুমিনদের অন্য মুমিনের ভাই হিসেবে উল্লেখ করেছেন। আল্লাহ তাআলা বলেন, ‘নিশ্চয়ই মুমিনরা পরস্পর ভাই ভাই।’ (সুরা : হুজুরাত, আয়াত : ১০)

আল্লাহর রাসুল (সা.) বিষয়টি ব্যাখ্যা করে বলেন, ‘এক মুমিন অন্য মুমিনের জন্য একটি প্রাচীরের মতো, যার এক অংশ অন্য অংশকে মজবুত করে। এরপর তিনি এক হাতের আঙুল অন্য হাতের আঙুলে প্রবিষ্ট করেন।’ (বুখারি ও মুসলিম)

আসুন, আমরা একসঙ্গে গেয়ে উঠি—আমরা মুসলমান, আমাদের বন্ধনসূত্র ইসলাম।


   আরও সংবাদ