ঢাকা, বৃহস্পতিবার, ২৪ অক্টোবর ২০২৪,
সরকার অনুমোদিত নিবন্ধন নম্বর ১৯১
Reg:C-125478/2015

আল্লাহর রহমত থেকে নিরাশ হওয়া যাবে না

বিনোদন ডেস্ক


প্রকাশ: ১০ সেপ্টেম্বর, ২০২১ ১৪:১৯ অপরাহ্ন | দেখা হয়েছে ৮৬১ বার


আল্লাহর রহমত থেকে নিরাশ হওয়া যাবে না

করোনায় পৃথিবীর অর্থনৈতিক চাকা স্থবির হয়ে গেছে। দারিদ্র্য ও মধ্যবিত্ত মানুষের চেহারায় স্পষ্ট হতাশার ছাপ। চোখের সামনে অমাবস্যার ঘোর অন্ধকার। 

অনেকে আবার অভাবের তাড়ায় অধৈর্য হয়ে অনৈতিক কর্মকাণ্ডে লিপ্ত হয়ে পড়েন। জীবন হলো নদীর মতো— কখনও অর্থ জোয়ারে ভাসিয়েছে রঙে, কখনও অভাব-অনটনে ডুবিয়েছে অন্ধকারে অতল গহ্বরে। মুমিনদের জন্য জীবন হলো— পরীক্ষা। 

জীবন নদীর জোয়ারভাটা যে পরিস্থিতি আসুক, মুমিন ধৈর্য সহকারে আল্লাহর ওপর ভরসা করেন। 
আল্লাহতায়ালা বলেন, তিনি তাকে এমন উৎস থেকে রিজিক দেবেন, যা সে কল্পনাও করতে পারবে না। আর যে আল্লাহর ওপর তাওয়াক্কুল করে আল্লাহ তার জন্য যথেষ্ট। আল্লাহ তার উদ্দেশ্য পূর্ণ করবেনই। নিশ্চয়ই আল্লাহ প্রত্যেক জিনিসের জন্য একটি সময়সীমা নির্ধারণ করে দিয়েছেন। (সুরা তালাক আয়াত : ৩)।

কিছুসংখ্যক মানুষ অভাব-অনটনে হতাশ হয়ে মহামূল্যবান ঈমানকে অল্প দামে বিক্রি করেন। কিন্তু তারা অনুধাবন করেন না যে, রিজিকের মালিক একমাত্র আল্লাহতায়ালা। আল্লাহতায়ালা বলেন, বলো— ‘আমার রব যার জন্য ইচ্ছা রিজক প্রশস্ত করেন অথবা সঙ্কুচিত করেন। কিন্তু অধিকাংশ লোক তা জানে না।’ (সুরা সাবা আয়াত : ৩৬)।

দেশে লকডাউন, শাটডাউন দিনমজুরের নুন আনতে পান্তা ফুরায়। মধ্যবিত্তের পরিবারপ্রধান হোম কোয়ারেন্টিনে, কেউ আইসোলেশনে কার কাছে কিছু চাইবে নাকি দাঁতে দাঁত চেপে বসে থাকবেন উভয় সংকটে পতিত হন। 

আল্লাহতায়ালা বলেন, নিশ্চয়ই মানুষকে সৃষ্টি করা হয়েছে অস্থির করে। যখন তাকে বিপদ স্পর্শ করে, তখন সে হয়ে পড়ে অতিমাত্রায় উৎকন্ঠিত। -(সুরা মাআরিজ আয়াত : ১৯-২০)। 

তবু আল্লাহ রহমত থেকে নিরাশ হওয়া যাবে না। সর্বাবস্থায় আল্লাহকে স্মরণ করতে হবে। আল্লাহর দয়া ও অনুগ্রহের চাদর সব সময় আমাদের আবৃত করে রাখেন। 

আল্লাহতায়ালা বলেন, 'যদি তোমাদের ওপর আল্লাহর অনুগ্রহ ও তার দয়া না থাকত, (তা হলে তোমরা ধ্বংস হয়ে যেতে) আর নিশ্চয়ই আল্লাহ অধিক তাওবা গ্রহণকারী, প্রজ্ঞাময়। (সুরা নুর আয়াত : ১০) 

অভাব থেকে মুক্তির জন্য আল্লাহতায়ালার কাছে চাইতে হবে। আর আল্লাহতায়ালা বান্দার প্রার্থনা ফিরিয়ে দেন না। 

আল্লাহ বলেন, আর তোমাদের রব বলেছেন— ‘তোমরা আমাকে ডাক, আমি তোমাদের জন্য সাড়া দেব। নিশ্চয়ই যারা অহঙ্কার বশত আমার ইবাদত থেকে বিমুখ থাকে, তারা অচিরেই লাঞ্ছিত অবস্থায় জাহান্নামে প্রবেশ করবে। -(সুরা গাফির আয়াত: ৬০)।


   আরও সংবাদ