ঢাকা, শুক্রবার, ২৫ অক্টোবর ২০২৪,
সরকার অনুমোদিত নিবন্ধন নম্বর ১৯১
Reg:C-125478/2015

রোগীর সেবায় ৫ পুরস্কার

ডেস্ক রিপোর্ট


প্রকাশ: ১২ অগাস্ট, ২০২২ ১২:৫৫ অপরাহ্ন | দেখা হয়েছে ৩২৭ বার


রোগীর সেবায় ৫ পুরস্কার

রোগীর সেবা করা মহৎ কাজ। এটা মহানবী (সা.)-এর মর্যাদাপূর্ণ সুন্নতও। রাসুল (সা.) বলেন, ‘একজন মুসলমানের প্রতি অন্য এক মুসলমানের ওপর ছয়টি হক রয়েছে। তার মধ্যে একটি হলো, যখন সে অসুস্থ হবে তখন তার সেবা করবে।’ (মুসলিম: ২১৬২)

রোগীর সেবা ও খোঁজখবর নেয়ার মাধ্যমে বৃদ্ধি পায় সামাজিক সম্প্রীতি। তৈরি হয় মুসলমানদের মধ্যে গভীর ভালোবাসা ও বন্ধন। পাশাপাশি মহান আল্লাহর পক্ষ থেকে রয়েছে সেবার বিনিময়ে উত্তম পুরস্কার। এখানে পাঁচটি পুরস্কার তুলে ধরা হলো—


* সেবাকারীর ওপর আল্লাহর রহমত বর্ষিত হয়: রাসুল (সা.) বলেন, ‘যে রোগীর খোঁজখবর নিল, সে যেন মহান আল্লাহর রহমতের সাগরে ডুব দিল।’ (আদাবুল মুফরাদ: ৫২২)

* জান্নাতের ছায়া লাভ: সাওবান (রা.) থেকে বর্ণিত, রাসুল (সা.) বলেন, ‘যখন কোনো মুসলিম তার (অসুস্থ) মুসলিম ভাইয়ের সেবায় নিয়োজিত হয়, সে ফিরে আসা পর্যন্ত জান্নাতের ফল বাগানে (তার ছায়ায়) অবস্থান করতে থাকে।’ (মুসলিম: ২৫৬৮)

* ফেরেশতা কর্তৃক কল্যাণের দোয়া: আবু হুরায়রা (রা.) বলেন, রাসুল (সা.) বলেছেন, ‘যে ব্যক্তি আল্লাহর সন্তুষ্টি লাভের আশায় কোনো অসুস্থ ব্যক্তিকে দেখতে যায়, অথবা নিজের (অসুস্থ) ভাইয়ের সঙ্গে সাক্ষাৎ করতে যায়, একজন ঘোষক (ফেরেশতা) তাকে ডেকে বলতে থাকে, ‘কল্যাণময় হোক তোমার জীবন, কল্যাণময় হোক তোমার পথচলা, তুমি তো জান্নাতের মধ্যে একটি বাসস্থান নির্দিষ্ট করে নিলে।’ (তিরমিজি: ২০০৮)

* জান্নাতে ফলের বাগান তৈরি: আলি (রা.) থেকে বর্ণিত, মহানবী (সা.) বলেন, ‘কোনো মুসলমান যদি অন্য কোনো মুসলিম রোগীকে সকালে দেখতে যায়, ৭০ হাজার ফেরেশতা সন্ধ্যা পর্যন্ত তার জন্য দোয়া করে। আর যদি বিকেলে দেখতে যায়, সকাল পর্যন্ত ৭০ হাজার ফেরেশতা তার জন্য দোয়া করে এবং জান্নাতে তার জন্য একটি ফলের বাগান তৈরি হয়।’ (তিরমিজি: ৯৬৯)

* জান্নাতের সুসংবাদ: আবু সাইদ খুদরি বলেন, নবীজি (সা.) বলেন, ‘যে ব্যক্তি দিনে পাঁচটি কাজ করবে সে জান্নাতিদের অন্তর্ভুক্ত হবে। এক. রোগীর সেবা, দুই. জানাজায় অংশগ্রহণ করে, তিন. একদিন রোজা রাখে, চার. জুমার নামাজে অংশ নেয় ও পাঁচ. দাস আজাদ করে।’ (ইবনে হিব্বান: ২৪৭১)


   আরও সংবাদ