ঢাকা, শুক্রবার, ২৫ অক্টোবর ২০২৪,
সরকার অনুমোদিত নিবন্ধন নম্বর ১৯১
Reg:C-125478/2015

শীতার্তদের সেবায় যে প্রতিদান রয়েছে?

ডেস্ক রিপোর্ট


প্রকাশ: ২৩ ডিসেম্বর, ২০২২ ০৭:৪৬ পূর্বাহ্ন | দেখা হয়েছে ৩৯৭ বার


শীতার্তদের সেবায় যে প্রতিদান রয়েছে?

এখন শীতকাল। অনেকের কাছে শীতকাল উপভোগ্য হলেও দরিদ্র ও অসহায় মানুষের কাছে তা খুবই কষ্টের সময়। আমাদের দেশের অনেক অসহায় মানুষ শীতের তীব্রতায় গরম কাপড়ের অভাবে কষ্টে দিন যাপন করে। এই পরিস্থিতিতে সমাজের বিত্তবানদের তাদের পাশে দাঁড়ানো উচিৎ। কেননা, বিপদ-আপদে মানুষের পাশে দাঁড়ানো অশেষ সওয়াবের কাজ।


দরিদ্র-অসহায় মানুষের কষ্ট লাঘব করার উদ্যোগ নেয়া ইসলামের মহান শিক্ষা। হাদিসে এ ব্যাপারে অনেক ফজিলতের কথা বিবৃত হয়েছে। মহানবী সা: বলেন, ‘যে মুসলমান কোনো পোশাকের অভাবে থাকা কোনো মুসলমানকে পোশাক দেবে, আল্লাহ তাকে জান্নাতে সবুজ রঙের পোশাক পরাবেন। খাবার দান করলে তাকে জান্নাতের ফল খাওয়াবেন, পানি পান করালে জান্নাতের শরবত পান করাবেন।’ (আবু দাউদ)

অন্য হাদিসে রাসূল সা: বলেন, ‘কোনো মুসলমান অপর মুসলমানকে কাপড় দান করলে যতক্ষণ ওই কাপড়ের টুকরো তার কাছে থাকবে, ততক্ষণ পর্যন্ত দানকারী আল্লাহর হেফাজতে থাকবে।’ (তিরমিজি)

মানুষের প্রয়োজন পূরণে এগিয়ে আসা বড় পুণ্যের কাজ। হাশরের ময়দানের কঠিন সময়ে তা বড় কাজে আসবে। মহানবী সা: বলেছেন, ‘যে ব্যক্তি মুমিনের দুনিয়াবি সমস্যাগুলোর একটি সমাধান করে দেয়, আল্লাহ তার আখিরাতের সঙ্কটগুলোর একটি মোচন করবেন। যে ব্যক্তি কোনো অভাবগ্রস্তের অভাব মোচনে সাহায্য করবে, আল্লাহও তাকে দুনিয়া ও আখিরাতে স্বাচ্ছন্দ্য দান করবেন। (মুসলিম)

মানুষের প্রতি দয়া করা আল্লাহর দয়া লাভের মাধ্যম। যেমন হাদিসে মহানবী সা: বলেন, ‘আল্লাহ তাআলা দয়ালুদের প্রতি দয়া করেন। তোমরা জমিনে যারা বসবাস করছে, তাদের প্রতি দয়া করো, তাহলে যিনি আসমানে আছেন, তিনি তোমাদের প্রতি দয়া করবেন।’ (আবি দাউদ)

আর অভাবী মানুষকে দান করলে আল্লাহ তাআলা কয়েকগুণ বাড়িয়ে প্রতিদান দেন। পবিত্র কুরআনে এরশাদ হচ্ছে, ‘যারা নিজেদের কষ্টার্জিত সম্পদ আল্লাহর রাস্তায় ব্যয় করে, আল্লাহর কাছে তাদের প্রাপ্য কত বেশি জানো? তাদের প্রাপ্যের উপমা হলো- একটি শিষ, যার থেকে সাতটি শিষ হলো, প্রতিটি শিষ থেকে আবার শত শস্য উৎপন্ন হলো; কোনো কোনো শিষে আল্লাহ চাইলে আরো বেশি শস্য দান করেন। আসলে আল্লাহ যাকে দেন, হিসাব ছাড়া দেন। তিনি মহাজ্ঞানী।’ (সুরা বাকারা: ২৬১)

এজন্য শীতকালকে আমাদের গনীমত মনে করা উচিৎ। যারা সম্পদশালী আছেন, তারা এই পরিস্থিতিতে অসহায়দের কাপড় দান করে অশেষ সওয়াবের ভাগিদার হতে পারেন। আল্লাহ আমাদের সবাইকে কল্যাণকর কাজ বেশি বেশি করার তাওফিক দান করুন। আমিন।


   আরও সংবাদ