ঢাকা, শুক্রবার, ২৫ অক্টোবর ২০২৪,
সরকার অনুমোদিত নিবন্ধন নম্বর ১৯১
Reg:C-125478/2015

মুসল্লিদের পদচারণায় মুখর পবিত্র মক্কা

ডেস্ক রিপোর্ট


প্রকাশ: ২৫ জুন, ২০২৩ ১০:৪৬ পূর্বাহ্ন | দেখা হয়েছে ২৭১ বার


মুসল্লিদের পদচারণায় মুখর পবিত্র মক্কা

হজকে কেন্দ্র করে মুসল্লিদের পদচারণায় মুখর পবিত্র নগরী মক্কা। আাগামীকাল সোমবার (২৬ জানুয়ারি) মিনায় অবস্থানের মধ্যদিয়ে শুরু হবে পবিত্র হজের আনুষ্ঠানিকতা।

মহামারী করোনায় গেল বছরও হজ পালনে বিভিন্ন বাধ্যবাধকতা ছিল। তবে বিশ্বব্যাপী সার্বিক পরিস্থিতি স্বাভাবিক হওয়ায় বিপুল সংখ্যক মুসল্লি নিয়ে এবারের পবিত্র হজের আয়োজন করেছে সৌদি সরকার।

ধারাবাহিকভাবে বিভিন্ন দেশের কোটা অনুযায়ী প্রায় সাড়ে বাইশ লাখের অধিক মুসল্লিদের দেয়া হয়েছে হজ পালনের অনুমতি। এসব অনুমতি নিয়ে এরই মধ্যে সৌদি আরবে হজ পালনে উপস্থিত হয়েছেন বিভিন্ন দেশের ধর্মপ্রাণ মুসল্লিরা।
 
এদিকে মুসল্লিদের নিরাপত্তায় শুরু থেকেই নেয়া হয়েছে ব্যাপক ব্যবস্থা। সৌদি নিরাপত্তা বাহিনীর বিভিন্ন স্তরের লক্ষাধিক কর্মীরা দায়িত্ব পালনে রয়েছেন হজের নির্ধারিত স্থানগুলোতে।
 
তাবুর শহর মিনা সজ্জিত হয়েছে নতুনরূপে, আগের চাইতে বেশি সুযোগ সুবিধা বৃদ্ধি করা হয়েছে মুসল্লিদের জন্য। মিনার বিভিন্ন পয়েন্টে কয়েক হাজার অটো ইলেকট্রিক গাড়ি সেবা দেবে হাজিদেরকে।
 
এছাড়া আরাফাতের নির্ধারিত স্থানে সৌদি সেনা সদস্যদের কয়েক প্লাটুন মোতায়েন রয়েছে সার্বিক নিরাপত্তা ব্যবস্থায়।
 
অপরদিকে হজযাত্রীদের দিকনির্দেশনা দিতে এবারও বেশ কিছু রোবট মোতায়েন করেছে সৌদি কর্তৃপক্ষ। পবিত্র কাবাঘরের আঙিনায় কিং আব্দুল আজিজ কমপ্লেক্সের সামনেও দেখা গেছে এমনই একটি রোবট।
 
কিসওয়া (বিশেষ কালো কাপড় যা দিয়ে কাবাঘর আচ্ছাদিত করা হয়) গায়ে রোবটটি হজযাত্রীদের স্বাগত জানাচ্ছে। এছাড়া হজযাত্রীদের বিভিন্ন বিষয়ে দিক নির্দেশনাও দিচ্ছে।
 
গাল্ফ নিউজের এক প্রতিবেদন মতে, রোবটটি কমপ্লেক্সটির বিভিন্ন পণ্য নিয়ে আরবিতে দর্শনার্থীদের বিভিন্ন প্রশ্নের উত্তর দিচ্ছে। এটি বিশ্বের ১১টি ভাষায় যোগাযোগ করতে পারে। ভাষাগুলো হলো: আরবি, ইংরেজি, ফ্রেঞ্চ, রুশ, ফার্সি, তার্কিশ, চাইনিজ, বাংলা ও হাউসা ইত্যাদি।


   আরও সংবাদ