ঢাকা, শুক্রবার, ২৫ অক্টোবর ২০২৪,
সরকার অনুমোদিত নিবন্ধন নম্বর ১৯১
Reg:C-125478/2015

রিয়া কাকে বলে

আমির হোসেন মামুন


প্রকাশ: ২৮ ফেব্রুয়ারী, ২০২৪ ১৬:০৮ অপরাহ্ন | দেখা হয়েছে ১৭১ বার


রিয়া কাকে বলে

১)নামায শেষ করে উঠে যাওয়ার সময় জানতে পারলাম মেহমান চলে এসেছে। এজন্য মেহমান ঘরে প্রবেশ করা পর্যন্ত জায়নামাজে বসে থাকলাম। সম্পুর্ন ইচ্ছাকৃত না হলেও অবচেতন মন চাইছে নামায যে পড়তেছি মেহমান দেখুক এটি ই রিয়া।

২)কেউ জিজ্ঞেস করলো-আপনি কি করছেন?

উত্তরে বললাম-আমি নামায পড়ে উঠে নাস্তা করতেছি বা নামায পড়ে উঠে এখন রান্না করতেছি। এখানে শুধু নাস্তা বা রান্না করার কথা বললেই হতো সাথে নামায পড়ে উঠে কথাটি জুড়ে দিয়ে অতি সুক্ষভাবে নামাযকে প্রচারে নিয়ে আসা হল এটি ই রিয়া।

৩) ফজরে যে নামায পড়তে উঠলাম কিন্তু কেউ জানলো না, তাই সেটা মানুষকে জানানোর জন্য দিলাম ফেসবুকে একটা পোস্ট লিখলাম সবাই নামায পড়তে উঠুন/ঐ সময় ই ফজর নামাজের ফযীলত সম্পর্কিত/শাস্তি নিয়ে পোস্ট করলাম। আমি জানি আমার এই পোস্টে কারো ঘুম ভাংগবেনা তাও দিলাম। মোদ্দাকথা নামাযের ব্যাপারটা সবাইকে জানাতেই হবে এটি ই রিয়া।

৪) নফল রোজা রেখে দুপুরে বন্ধুর সাথে চ্যাট করছি, হঠাৎ তাকে জিজ্ঞেস করেছি,ভাত খেয়েছিস কিনা? অথচ আজীবন তার ভাতের খবর নেয়নি সে হ্যাঁ/না উত্তরের সাথে যে "তুই খেয়েছিস? "এটা জিজ্ঞেস করবে সেটার গ্যারান্টি সূর্য উঠার মতই সে সুযোগে না দোস্ত রোজা রেখেছি বলে রোজার প্রচার করে দিলাম এটি ই রিয়া।

৫)কুরবানির গরু কিনলাম, অফলাইনের আশেপাশের সবাই দেখলেও অনলাইন বন্ধুদের সামনে তো আর শো আপ করা হলো না। তাই প্রাইভেসি পাবলিক করে দিয়ে দিলাম পোস্ট, আলহামদুলিল্লাহ্‌ Done এইটি রিয়া।

৬)বন্ধুদের সাথে আড্ডা দেওয়ার সময় মজার ছলেই টেকনিকে বলে দিলাম, তুই বেটা কিপটা, কিছুই দান করিস না। প্রতিউত্তরে, "তুই কি দান করে উল্টিয়ে ফেলছিস? এই প্রশ্নটা যে করবে তা জানুয়ারির পর ফেব্রুয়ারি আসার মতই নিশ্চিত আমি, সাথে সাথেই দিয়ে দিলাম আমার দানের লিস্ট, সম্পূর্ণ ডিটেল সহকারে এইটি রিয়া।

৭)আলোচনার মাঝে এক বন্ধু জিজ্ঞেস করলো এবার রমজানে কে কি আমল করেছো?? গর্ব করে কেউ বল্লো আমি প্রতি বছর দু খতম কুরআন পড়ি, কেউ বল্লো আমি ছোটো বেলা থেকেই ৩০ টা রোজাই রাখি, কেউ বললো আমি ইফতার পার্টি করে অনেক ইয়াতিমদের খাইয়ে দিয়েছি এইটি রিয়া।

আল্লাহ পাক আমাদের সবাইকে এসব লোক দেখানো ইবাদত করার থেকে দূরে থাকার তাওফিক দান করুন

আমিন


   আরও সংবাদ